রতন টাটার মৃত্যু: ভারতজুড়ে শোকের ছায়া

|

শিল্পপতি রতন টাটার মৃত্যুতে ভারতজুড়ে শোকের ছায়া নেমে এসেছে। বুধবার (৯ অক্টোবর) গভীর রাতে দেশটির মহরাষ্ট্র রাজ্যের মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রতন টাটা।

রাজনৈতিক থেকে শুরু করে বিভিন্ন অঙ্গনের মানুষ তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। গভীর শোক জানিয়েছেন ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু এবং উপরাষ্ট্রপতি জগদীপ ধনকার।

সমাজ গঠনে এই শিল্পপতির ভূমিকা স্মরণ করে শ্রদ্ধা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে নিজের অ্যাকাউন্টে রতন টাটার সঙ্গে ছবি পোস্ট করে তিনি লেখেন, রতন টাটা একজন দূরদর্শী মানুষ ছিলেন; একজন অসাধারণ মানুষ ছিলেন। তার নম্রতা এবং আমাদের সমাজের উন্নতিতে তার ভূমিকার জন্য রতন টাটাকে মনে রাখবে সবাই।

শোক জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংসহ কেন্দ্রীয় মন্ত্রীরা। শোক বার্তায় রতন টাটাকে ‘পরোপকারী’ আখ্যা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

শোকপ্রকাশ করেছেন লোকসভায় বিরোধী দলীয় নেতা কংগ্রেস সংসদ সদস্য রাহুল গান্ধীও। তিনি লেখেন, রতন টাটা ছিলেন দূরদর্শী একজন মানুষ। ব্যবসা এবং জনহিতকর — উভয় ক্ষেত্রেই তিনি তার চিহ্ন রেখে গেছেন।

বলিউড সুপারস্টার সালমান খান একটি ছবি শেয়ার করে লিখেছেন, মিস্টার রতন টাটার মৃত্যুতে গভীরভাবে শোকাহত।

অভিনেত্রী আনুশকা শর্মা তার ইনস্টাগ্রামে শেয়ার করেছেন: শ্রী রতন টাটাজির খবরে গভীরভাবে দুঃখিত। তিনি যা কিছু করেছেন, তার মাধ্যমে তিনি সততা, অনুগ্রহ এবং মর্যাদার মূল্যবোধকে সবার আগে রেখেছেন এবং সত্যিকার অর্থেই ভারতের আইকন এবং তাজ ছিলেন। আপনার আত্মার শান্তি কামনা স্যার, আপনি অনেকের জীবন বদলেছেন।

প্রিয়াঙ্কা চোপড়া লিখেছেন, আপনার দয়ালু স্বভাবের মাধ্যমে আপনি লক্ষ লক্ষ মানুষের জীবনে গভীর প্রভাব রেখে গিয়েছেন। আপনার নেতৃত্ব এবং উদারতা পরবর্তী প্রজন্মকে অনুপ্রাণিত করবে। আপনি আমাদের দেশের জন্য যা কিছু করেছেন, তাতে আপনার আবেগ ও উৎসর্গ ছিল স্পষ্ট। অনেক ধন্যবাদ স্যার। আপনি আমাদের সকলের অনুপ্রেরণা। এবং খুব মিস করব স্যার।

গভীর শোক জানিয়েছেন ক্রিকেট কিংবদন্তি শচিন টেন্ডুলকারও। রতন টাটার মৃত্যুতে একদিনের শোক ঘোষণা করেছে মহারাষ্ট্র সরকার।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply