সাকিব কি তবে ফিরছেন?

|

সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডার, বাংলাদেশ ক্রিকেটের পোস্টারবয়, সব্যসাচী খেলোয়াড় কতো কতো বিশেষণে বিশেষায়িত করা হয় তাকে। এক সময় ‘বাংলাদেশের জান, বাংলাদেশের প্রাণ’ও বলা হতো তাকে। সাকিব মাঠে নামলে সবাই একসঙ্গে গ্যালারিতে রব তুলতেন। তবে সেই দৃশ্যের পরিবর্তন হয়েছে। সাকিব এখন সবার কাছে সমান সমাদৃত নন। এখন তাকে নিয়ে দু’টি পক্ষ। এক পক্ষের কাছে হিরো তো আরেক পক্ষের কাছে ভিলেন নাম্বার-৭৫।

ভালোবাসার সাকিব ভিলেন হওয়ার পেছনে রয়েছে- রাজনীতি। গত ৭ জানুয়ারির নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে এমপি হয়েছিলেন সাকিব আল হাসান। রাজনৈতিক দলের কারণে এমনিতেই একটি পক্ষের কাছে ভিলেন হয়ে গেলেন বিশ্বসেরা অলরাউন্ডার। এরপর জুলাই বিপ্লবের পর ক্ষমতার পালাবদল। সাকিব হয়েছেন সাবেক এমপি। আওয়ামী লীগ সরকারের গণহত্যার দায় এসে পড়ে সাকিবের কাঁধেও। তার নামে হত্যা মামলাও হয়েছে।

সাকিব আন্দোলনের সময় মুখে কুলুপ এটে ছিলেন। এতো এতো নিহতের পরও অন্তত সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষার্থীদের কোনো সমর্থন দেননি সাকিব। যেটি ভালোভাবে নেননি গণঅভ্যু্ত্থানের পক্ষের মানুষ। যদিও গতকাল বুধবার ফেসবুকে স্ট্যাটাস দিয়ে দুঃখপ্রকাশ করেছেন সাকিব, সেইসাথে ব্যাখ্যাও দিয়েছেন রাজনীতিতে আসার। এরপরও কি সবার মন জয় করতে পেরেছেন সাকিব? হয়তো পেরেছেন, আবার না।

মাঠ, মাঠের বাইরে, কোথাও সময়টি ভালো যাচ্ছে না বিশ্বসেরা অলরাউন্ডারের। এমপিগিরি হারানো, হত্যা মামলার আসামী হওয়া সেইসাথে শেয়ারবাজার কারসাজিতে জড়িত থাকার অভিযোগে জরিমানা গুনতে হয়েছে মাগুরার এই ছেলেকে। এরমধ্যে আগের মতো আর ব্যাটে রান নেই, হয়তো বয়সের ভারে নুব্জ হয়ে পড়েছেন তিনি। এখন আর পারফরম্যান্স দিয়ে মাঠের বাইরের সমালোচনাকে উড়িয়ে দিতে পারছেন না। বয়সও হয়েছে। এতো এতো ‘চাপ’ নিয়ে ভারতে গিয়েছিলেন টেস্ট খেলতে। তবে সেখানেও হাসেনি তার ব্যাট। তাইতো প্রথম টেস্ট পরেই জানিয়ে দেন অবসরের কথা। সাকিব ভারতের মাঠে দ্বিতীয় টেস্ট খেলেছেন। এরপর বিদায়ী টেস্ট খেলার অপেক্ষায় আছেন তিনি! অপেক্ষা এই জন্যই যে, তিনি তার শেষ টেস্ট খেলার সুযোগ পাবেন সেটি এখনো নিশ্চিত নয়।

সাকিব মিরপুরে দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম ম্যাচটি খেলে অবসর নিতে চান। এতে বাধা হয়ে দাঁড়িয়েছে তার নামে হওয়া মামলা। দেশে এলে তিনি গ্রেফতার হতে পারেন সেই শঙ্কা থেকেই হয়তো, অবসর ঘোষণার দিন তিনি বলেছিলেন, দেশে এসে যদি তিনি খেলতে পারেন এবং প্রয়োজনে দেশের বাইরে যেতে পারেন তাহলে মিরপুরেই খেলে অবসর নিতে চান তিনি।

এরপরই আলোচনা ছিল সাকিব আল হাসান কি দেশে ফিরে অবসর নিতে পারবেন? তিনি দেশে ফিরবেন নাকি ভারতের বিপক্ষে খেলা দ্বিতীয় টেস্টেই তার ইতি ঘটেছে সাদা পোশাকের। যদিও তিনি আগামী বছর অনুষ্ঠেয় আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলবেন।

সাকিব ইস্যুতে দায়িত্বশীল পর্যায় থেকেও এতদিন তেমন কোনো সাড়া মেলেনি। তাকে দেশে নিরাপত্তা দেয়ার বিষয়ে কথা বললেও ‘প্রয়োজনে’ দেশ ছাড়ার নিশ্চয়তা মিলছিল না। তবে আপাত দৃষ্টিতে মনে হচ্ছে সাকিবের দেশে ফেরার সম্ভাবনা বাড়ছে। বৃহস্পতিবার আসন্ন বিপিএলে সাকিবকে দলে ভিড়িয়েছে চট্টগ্রাম কিংস। এতে সাকিব ভক্তদের মধ্যে আশার সঞ্চার হয়েছে দেশের মাঠে হয়তো আবার তাদের প্রিয় তারকাকে দেখতে পাবেন।

শুধু এটিই নয়। পুরনো সুর বদলেছে বিসিবির সভাপতি ফারুক আহমেদও। তিনি জানিয়েছেন, দেশের মাটিতে খেলে সাকিবের অবসরের সম্ভাবনা রয়েছে। যুব ও ক্রীড়া উপদেষ্টা সম্প্রতি বলেছেন, তিনি চান সাকিব মাঠ থেকেই অবসর নিক।

৭ অক্টোবর গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বিসিবি সভাপতি বলেন, সাকিবের খুব ভালো সম্ভাবনা আছে বাংলাদেশ থেকে অবসর নেয়ার। দেশে ফেরার আইনি প্রক্রিয়া প্রসঙ্গে তিনি বলেন, আইনি বিষয়ে তিনি বলতে পারবেন না। এটি সর্বোচ্চ পর্যায়ের বিষয়।

তবে তিনি যোগ করে বলেন, আইনশৃঙ্খলা বাহিনী আছে, সরকার আছে, উপদেষ্টা আছে তারা সিদ্ধান্ত নেবে তার সামগ্রিক দায়িত্ব নেয়ার। বোর্ডের যতটুকু ক্ষমতা, স্টেডিয়ামের ভেতর ও ইনডোরে যাবে, মাঠে খেলবে, অনুশীলন করতে যাবে; এই দায়িত্ব নেয়াটা তো খুব সহজ। এটা তারা নেবেন।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতে নারী টি–টোয়েন্টি বিশ্বকাপ দেখতে গিয়ে যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া সাংবাদিকদের বলেছেন, ‘তিনি (সাকিব) এমন একজন খেলোয়াড়, যার দেশের জন্য অনেক অবদান রয়েছে। তিনি যেহেতু বাংলাদেশে নিজের শেষ টেস্ট খেলতে চান, আমি ব্যক্তিগতভাবে চাই সেই সুযোগ তিনি পান।’

তিনি আরও বলেন, ‘আমাদের একজন খেলোয়াড়কে অবশ্যই আমরা সর্বোচ্চ নিরাপত্তা দেবো। কারও বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে, সেটা ভিন্ন বিষয়। সেই বিষয়ে আমি কিছু বলতে পারি না, কারণ সেটা আইন মন্ত্রণালয়ের বিষয়। আমরা সাকিব আল হাসানের নিরাপত্তার কথা এরইমধ্যে বলেছি, সেটা আমরা নিশ্চিত করবো।’

বিপিএলে নতুন দলে যোগ দেয়া, যুব ও ক্রীড়া উপদেষ্টার পর বিসিবির সভাপতির বক্তব্যের পর এখন একটিই প্রশ্ন সাকিব কি তবে দেশে ফিরবেন? সেটি হয়তো সময়ই বলে দেবে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply