নেদারল্যান্ডসকে হারিয়ে কোয়ার্টারে জার্মানি, ফ্রান্সের কাছে হেরে বিদায়ের পথে বেলজিয়াম

|

ছবি; সংগৃহীত

উয়েফা নেশন্স লিগে রাতের দুই বিগ ম্যাচে জয় পেয়েছে সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ও জার্মানি। লিগ এ-তে, গ্রুপ-টু এর লড়াইয়ে বেলজিয়ামকে ২-১ গোলে হারিয়েছে ফ্রান্স। আর লিগ-এ, গ্রুপ-থ্রি এর ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে আধিপত্য দেখিয়ে ১-০ গোলের জয় পেয়েছে জার্মানরা। এছাড়াও ভিন্ন ম্যাচে জয় পেয়েছে ইতালি, তুরস্ক ও ওয়েলস।

সোমবার (১৪ অক্টোবর) রাতে আলিয়াঞ্জ অ্যারেনায় জার্মানি-নেদাল্যান্ডস ম্যাচ শুরুর আগে, সদ্য অবসর নেয়া চার জার্মার ফুটবলার ম্যানুয়েল নয়্যার, থমাস মুলার, টনি ক্রুস ও ইলকাই গুন্দোয়ানকে সন্মাননা জানায় দেশটির ফুটবল ফেডারেশন। স্বাগতিক জার্মানি আর নেদারল্যান্ডসের মধ্যকার এই ম্যাচে জমাট লড়াই প্রত্যাশা করা হচ্ছিল। কারণ লিগ-এ, গ্রুপ-থ্রি এর লড়াইয়ে প্রথম লেগের দেখাতে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ২-২ এর ড্র আদায় করে নিয়েছিলো দুই দল।

কিন্তু এই ম্যাচে দাপট দেখিয়েছে জার্মানরা। ম্যাচের দ্বিতীয় মিনিটেই ডাচদের জালে বল জড়িয়েছিলো জার্মানি। কিন্তু অভিষিক্ত আক্রমণাত্মক মিডফিল্ডার জেমি লুয়েলিং এর সেই গোল বাতিল করে ভিএআর। তবে গোল বাতিল হলেও ম্যাচের নিয়ন্ত্রণ বজায় রাখে স্বাগতিকরা। প্রথমার্ধে আটটি আক্রমণ চালালেও সাফল্য পায়নি নাগেলসম্যানের দল। তবে দ্বিতীয়ার্ধে কাঙ্ক্ষিত গোল পায় জার্মানি।

ম্যাচের ৬৪তম মিনিটে স্কোর শিটে নাম তোলেন জেমি লুয়েলিং। কর্নার থেকে সৃষ্ট আক্রমণের সুযোগ নিয়ে অভিষেকেই গোল আদায় করে নেন এই মিডফিল্ডার। গোল খেয়ে ডাচরা সমতায় ফেরার চেস্টা করেও ব্যর্থ হয়। এই জয়ে কোয়ার্টার-ফাইনালের টিকেট নিশ্চিত হয়ে গেছে চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

রাতে লিগ এ-তে, গ্রুপ টু এর লড়াইয়ে মুখোমুখি হয় বেলজিয়াম ও ফ্রান্স। ফরাসীদের বিপক্ষে ৪৩ বছর জয়হীন থাকা বেলজিয়াম ঘরের মাঠে অনুষ্ঠিত ম্যাচে শুরুতে পায় পেনাল্টি। কিন্তু মিডফিল্ডার ইউরি টিলেম্যান্স নেয়া শট উড়ে যায় ক্রসবারের উপর দিয়ে। তবে ভুল করেনি ফ্রান্স। এমবাপ্পে ছাড়া খেলতে নেমে পেনাল্টি থেকে পাওয়া সুযোগ কাজে ঠিকই কাজে লাগিয়ে দলকে এগিয়ে দেন স্ট্রাইকার কোলো মুয়ানি।

তবে পিছিয়ে পড়লেও আধিপত্য ধরে রাখে স্বাগতিকরা। সাফল্য আসে প্রথমার্ধের ইনজুরি সময়ে। টিমোটি কাস্টানিয়ার ক্রসে দারুণ হেডারে ফ্রান্সের জালে বল জড়ান লোইস ওপেন্দা। প্রথমে অফসাইড দিলেও ভিএআর বৈধতা দেয় এই গোলকে। দ্বিতীয়ার্ধে আবারও এগিয়ে যায় ফ্রান্স। এবার ৬২ মিনিটে লুকা দিনিয়ের ক্রসে থেকে হেডে গোল করেন কোলো মুয়ানি। ম্যাচে ৭৬ মিনিটে মিডফিল্ডার শুয়ামিনি লাল কার্ড দেখে মাঠ ছাড়লে ১০ জনে পরিণত হয় ফ্রান্স। বাকি সময়ে বেলজিয়াম চাপ বাড়ালেও সমতা ফেরানো গোলের দেখা পায়নি। ১৯৮১ সালের সেপ্টেম্বরের পর থেকে ফ্রান্সের বিপক্ষে প্রতিযোগিতামূলক ফুটবলে তারা জয়ের দেখা পায়নি।

এছাড়াও গ্রুপের আরেক ম্যাচে জয় পেয়েছে ইতালি। ইসরায়েলকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে আজ্জুরিরা। ৪ ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইতালি। হারে শুরুর পর টানা তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে দুইয়ে ফ্রান্স। একটি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে তিনে বেলজিয়াম। চার ম্যাচেই হেরে তলানিতে ইসরায়েল।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply