শঙ্কা উড়িয়ে ব্রাজিলের বড় জয়, পেনাল্টিতে জোড়া গোল রাফিনহার

|

ছবি: সংগৃহীত

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের শুরুটা ভালো হয়নি ব্রাজিলের, সেলেসাও সমর্থকদের মনে শঙ্কা জাগে পরবর্তী বিশ্বকাপে কোয়ালিফাই করতে পারবে তো ফুটবল ইতিহাসের সেরা এই দলটি। তবে সময়ের সাথে নিজেদের মেলে ধরছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। পেরুকে ৪-০ গোলে হারিয়ে নিজেদের হারানো ছন্দে ফিরলো দরিভাল জুনিয়রের শিষ্যরা। ব্রাজিলের হয়ে পেনাল্টি থেকে দুটি গোল করেন রাফিনহা। একবার করে জাল খুঁজে নেন দুই বদলি খেলোয়াড় আন্দ্রেয়াস পেরেইরা ও লুইস এনরিক। তাতেই তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

বুধবার (১৬ অক্টোবর) ব্রাসিলিয়ার গারিঞ্চা স্টেডিয়ামে পেরুকে আতিথ্য দেয় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন দল ব্রাজিল। ঘরের মাঠে শুরু থেকেই গোছানো ফুটবল খেলে দরিভাল জুনিয়রের শিষ্যরা। তবে হতাশ করে প্রতিপক্ষের রক্ষণে গিয়ে। গোলের ভালো সুযোগ তৈরি করতে, লক্ষ‍্যে প্রথম শট নিতে লেগে যায় অনেক সময়- ৩৮ মিনিট। সেটিও সম্ভব হয় পেনাল্টিতে!

পেরুর ডিফেন্ডার কার্লস সামব্রানোর হাতে বল লাগলে পেনাল্টির আবেদন জানায় ব্রাজিল দল। শুরুতে সাড়া না দিলেও ভিএআর দেখে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। ডান দিকে ঝাঁপ দেন পেরু গোলরক্ষক পেদ্রো গালেসি। বাঁদিকে পোস্ট ঘেঁষে জোরালো শটে জাল খুঁজে নেন রাফিনহা। ম্যাচে এগিয়ে যায় ব্রাজিল। এরপর উল্লেখযোগ্য আক্রমণ না হওয়ায় ১-০ গোলের লিড নিয়েই বিরতিতে যায় সেলেসাওরা।

দ্বিতীয়ার্ধের ৫৪তম মিনিটে আবার এগিয়ে যায় ব্রাজিল। এবারও পেনাল্টি এবং রাফিনহার গোল। এবার সঠিক দিকেই ঝাঁপ দিয়েও বলের নাগাল পাননি পেরু গোলরক্ষক গালেসি। জোরালে শটে দেশের হয়ে নবম গোল তুলে নেন রাফিনহা।

প্রথম দুই গোল পেনাল্টি থেকে পেলেও ব্রাজিলের তৃতীয় গোলটি ছিল অসাধারণ। ব্রাজিলের চিরায়ত সৌন্দর্য ছিল আন্দ্রেয়াস পেরেইরার গোলে। ম্যাচের সময় তখন ৭১ মিনিট, ডান পাশ থেকে ক্রস করেন লুইস হেনরিক। দুর্দান্ত এক সিজার-কিক ভলিতে গোল করেন পেরেইরা। ব্রাজিলের জার্সিতে নয় ম্যাচে ফুলহাম মিডফিল্ডারের এটি দ্বিতীয় গোল।এর মিনিট তিনেক পর হেনরিক নিজেও গোল করেন। পেরুর রক্ষণে তিন খেলোয়াড়কে পরাস্ত করে বল জালের ঠিকানায় পাঠিয়ে দেন এই মিডফিল্ডার। ফলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে সেলেসাওরা।

এবারের বাছাইপর্বে ব্রাজিলের এটি পঞ্চম ও টানা দ্বিতীয় জয়। ১০ ম্যাচে  সমান ১৬ পয়েন্ট নিয়েও গোল পার্থক্যে উরুগুয়ের পেছনে থেকে ব্রাজিল আছে পয়েন্ট তালিকার চারে। সমান ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে সবার ওপরে আর্জেন্টিনা।

১০ দলের দক্ষিণ আমেরিকান বাছাইপর্ব থেকে শীর্ষ ছয়টি দল সরাসরি খেলবে ২০২৬ বিশ্বকাপে। আন্ত-মহাদেশীয় প্লে-অফ খেলে সুযোগ পেতে পারে সপ্তম দলটিও। পেরুর বিপক্ষে দুর্দান্ত এই জয়ে নিশ্চিতভাবেই সন্তুষ্টি খুঁজে পাবেন সেলেসাও সমর্থকরা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply