রাসায়নিক পানিতে মেশায় মাছ ধরতে নিষেধাজ্ঞা, জাহাজ মালিকদের বিরুদ্ধে মামলার হুশিয়ারি

|

শ্রীলঙ্কা উপকূলে সিঙ্গাপুরের ডুবন্ত জাহাজটি থেকে এরই মধ্যে সমুদ্রে ছড়িয়ে পড়েছে শতশত টন তেল ও রাসায়নিক বর্জ্য। এলাকাটিতে জেলেদের মাছ ধরতে নিষেধ করা হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত হবার আশঙ্কা করছেন জেলেরা। তারা বলছেন, দীর্ঘমেয়াদে এরকম চলতে থাকলে জাহাজ কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবেন তারা।

শ্রীলঙ্কার উপকূলে রাসায়নিকবাহী সিঙ্গাপুরের এম ভি এক্সপ্রেস পার্ল জাহাজটি এখনও পুরোপুরি ডুবে যায়নি। তবে পুরোপুরি ডুবে গেলে অন্তত কয়েকশো টন তেল সাগরে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

জানা যাচ্ছে জাহাজটি উদ্ধারে শ্রীলঙ্কা ও ভারতের দুটি জাহাজ উদ্ধার কার্যক্রম শুরু করলেও বৈরী আবহাওয়ার কারণে উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে।

স্থানীয় পর্যবেক্ষকরা বলছেন, জাহাজের কন্টেইনারে রয়েছে নাইট্রিক এসিড। এগুলো সমুদ্রের পানিতে মিশে গেলে বিপর্যয়ের মুখে পড়বে জলীয় পরিবেশ।

ইতোমধ্যে গোটা উপকূল রাসায়নিক আর প্লাস্টিকের স্তুপে পরিণত হয়েছে। সামুদ্রিক জীব বৈচিত্র্যের ওপর এর খারাপ প্রভাব পড়তে শুরু করেছে বলে আশঙ্কা করা হচ্ছে।

জাহাজের ক্যাপ্টেন, প্রধান এবং সহযোগী প্রকৌশলীকে দীর্ঘ ১৪ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছে শ্রীলঙ্কা পুলিশ। তাদেরকে দেশত্যাগের ওপর আরোপ করা হয় নিষেধাজ্ঞা।

উল্লেখ্য, ১৫ মে গুজরাটের সুরাট থেকে সিঙ্গাপুরের উদ্দেশে রওনা দেয় ৬১০ ফুট দীর্ঘ জাহাজটি। পথে নোঙর করে কলম্বো বন্দরের উপকূলে। কিন্তু হঠাৎ আগুন ধরে যায় প্রায় দেড় হাজার কন্টেইনারবাহী কার্গোটিতে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply