দুবাইয়ে দুর্দিনে প্রবাসী বাংলাদেশিদের পাশে বন্ধু রেস্টুরেন্ট

|

একে তো পরিবার থেকে হাজার মাইল দূরে, তার উপর করোনার ভয়াল থাবায় বন্ধ উপার্জন। দেশে টাকা পাঠানো দূরে থাক, নিজের জীবন চালানোই যখন দায় তখন এই দুর্দিনে এগিয়ে এসেছেন স্বদেশী এক ‘বন্ধু’। দুবাইয়ের হাজারও বাংলাদেশি শ্রমিকের ত্রাতা হিসেবে আবির্ভূত হয়েছে বন্ধু রেস্টুরেন্ট।

এটা বাংলাদেশ থেকে হাজার মাইল দূরের দুবাইয়ের আল কামারা শহরের রেস্তোরা বন্ধু’র গল্প। প্রবাসী বাংলাদেশিদের প্রকৃত বন্ধুর কাজ করে যাওয়া রেস্টুরেন্টটির মালিক নিজেও একজন বাংলাদেশি।

নামের মতো কাজেও অকৃত্রিম বন্ধুত্ব। করোনায় জীবন-জীবিকার সংকটকালে প্রবাসী শ্রমিকদের অন্নের ব্যবস্থা হয়েছে এখানে, তাও বিনে পয়সায়।

প্রবাসীদের সাথে কথা বলে জানা গেছে, আল কামারা শহরে এক বেলা আহারের জন্য বাংলাদেশি মুদ্রায় গুনতে হয় সর্বনিম্ন ২০০ টাকা। সেখানে গেলো এক বছরেরও বেশি সময় ধরে এ দেশীয় শ্রমিকদের শর্তহীন খাবারের যোগান দিচ্ছে বন্ধু রেস্টুরেন্ট।

শুধু বাংলাদেশিই নয়, সংকটকালীন সময়ে স্বল্প মূল্যে খাবার পাচ্ছেন জীবিকার অনিশ্চয়তায় থাকা ভারতীয়, ফিলিপিনো সহ বিভিন্ন দেশের নাগরিকরাও।

বন্ধু রেস্টুরেন্টের স্বত্বাধিকারী আশরাফ চৌধুরী আরমানের সাফ ঘোষণা, কামারা শহরে অভুক্ত থাকবে না কোন বাংলাদেশি। যতদিন মন্দাবস্থা থাকবে ততদিনই থাকবেন প্রবাসীদের পাশে।

এমন উদ্যোগে মুগ্ধ কৃতজ্ঞ রেমিটেন্স যোদ্ধারা। তারা বলেছেন, মহামারির এই সময়ে প্রবাসের বিত্তবানরা এভাবে সহায়তার হাত বাড়িয়ে দিলে বাঁচার স্বপ্ন ফিকে হবে না তাদের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply