৪ এপ্রিলের পর প্রথম বারের মতো দৈনিক শনাক্ত লাখের নিচে ভারতে

|

৪ এপ্রিলের পর প্রথম বারের মতো দৈনিক শনাক্ত লাখের নিচে ভারতে

ভারতে খুব ধীরে হলেও কমছে করোনাভাইরাসের প্রকোপ। এ পরিস্থিতিতে সব দেশবাসীর জন্য বিনামূল্যে ভ্যাকসিন প্রদানের ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত ৪ এপ্রিলের পর প্রথম বারের মতো দৈনিক শনাক্ত লাখের নিচে ভারতে।

সোমবার থেকে রাজধানী নয়াদিল্লি এবং বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত মুম্বাইয়ে ধাপে-ধাপে স্বাভাবিক করা হচ্ছে করোনা সংশ্লিষ্ট বিধিমালা।

এরমাঝেই জাতির উদ্দেশ্যে রাখা ভাষণে প্রধানমন্ত্রী আশ্বস্ত করলেন ২১ জুন থেকে সবার জন্য মিলবে বিনামূল্যে করোনার টিকা। শুধু তাই নয়, রাজ্যের হাতে থাকা ২৫ ভাগ কাজও বুঝে নিবে কেন্দ্রীয় সরকার। এসময় রাজ্য প্রশাসনগুলোর সাথে সমন্বয়ের বিষয়গুলোও তুলে ধরেন তিনি। বলেন, উৎপাদিত করোনা টিকার ৭৫ ভাগই কিনে নিবে সরকার। তারপর সেসব বণ্টন করা হবে। কেউ যদি বিনামূল্যের ভ্যাকসিন না নিতে চান; তারজন্য বেসরকারিভাবে থাকবে সুযোগ-সুবিধা। সেক্ষেত্রে হাসপাতালগুলো কিছু পরিমাণ চার্জ রাখতে পারে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, ২১ জুন থেকে ভারতের সব রাজ্যকে বিনামূল্যে করোনার ভ্যাকসিন দিবে কেন্দ্রীয় সরকার। ১৮ বছরের ওপরের সবাই পাবেন টিকা গ্রহণের সুযোগ।

সিদ্ধান্ত হয়েছে রাজ্য সরকারের হাতে টিকাদান সংক্রান্ত যে ২৫ শতাংশ কাজ ছিলো; সেটার নিয়ন্ত্রণও নিয়ে নিবে কেন্দ্রীয় সরকার। যৌথভাবে রুখবো মহামারি। এছাড়া সিরিঞ্জ নয় বরং নাকের ড্রপের মাধ্যমে কিভাবে ভ্যাকসিন দেয়া যায় চলছে সেই গবেষণাও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply