সোমালিয়ায় সামরিক ক্যাম্পে আত্মঘাতী বোমা হামলা, নিহত কমপক্ষে ১৫

|

মোগাদিসুর একটি সামরিক ক্যাম্পে আত্মঘাতী বোমা হামলায় প্রাণ হারিয়েছেন ১৫ জন নতুন রিক্রুট হওয়া সেনা সদস্য। মঙ্গলবারের (১৫ জুন) এই হামলায় আহতের সঠিক সংখ্যা এখনও জানা যায়নি। সন্ত্রাসী গোষ্ঠী আল-শাবাব ইতোমধ্যেই এই হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে। তাদের দাবি এই হামলায় নিহতের সংখ্যা অন্তত ৪০।

মঙ্গলবার সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি সেনা ক্যাম্পে ঘটে আত্মঘাতী বোমা হামলার ঘটনাটি। ক্যাম্প কর্তৃপক্ষ জানায়, সেনা সদস্যের ছদ্মবেশে ওই হামলাকারী ব্যারাকে প্রবেশ করে এবং বিস্ফোরণ ঘটায়। নিহতরা সবাই সদ্য নিয়োগপ্রাপ্ত সেনা সদস্য। আহতদের মোগাদিসুর মাদিনা হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা সংকটাপন্ন।

এদিকে, ঘটনার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে সশস্ত্র জঙ্গি সংগঠন আল-শাবাব। হামলার সঠিক কারণ না জানালেও সংগঠনটির দাবি, রক্তক্ষয়ী ঐ হামলায় নিহত অন্তত ৪০। উল্লেখ্য যে সোমালিয়ায় প্রায়ই এ ধরণের আত্মঘাতী হামলা চালায় এই সন্ত্রাসী সংগঠনটি। ২০০৬ সালে উত্থানের পর থেকেই দেশটির স্থবির রাজনীতি, দুর্ভিক্ষ, গৃহযুদ্ধ ইত্যাদির সুযোগ নিয়ে অস্থিতিশীল ও ভীতিকর পরিবেশ সৃষ্টি করে আসছে তারা।

এর আগে আল-শাবাব ২০১৯ সালে একটি আত্মঘাতী গাড়ি বোমা হামলা চালালে ৮১ জন নিহত হয়। এছাড়াও ২০২০ এর অগাস্ট মাসে একটি হোটেলে তাদের হামলায় নিহত হয় অন্তত ১১ জন।

২০০৬ সালে উত্থানের পর থেকেই দেশটিতে সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে আসছে আল-শাবাব। আফ্রিকান ইউনিয়ন শান্তিরক্ষী বাহিনী প্রেরণ করে দমন করার চেষ্টা করা হলেও নানা প্রতিকূলতায় পুরোপুরি দমন করা সম্ভব হয়নি এই সন্ত্রাসী গোষ্ঠীটিকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply