ফিলিস্তিনে কমেছে মাহমুদ আব্বাসের জনপ্রিয়তা, বেড়েছে হামাসের

|

গাজায় ইসরায়েলের সাম্প্রতিক আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরোধের কারণে বিশ্বজুড়ে হামাসের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে। ফিলিস্তিনিরা এখন হামাসের নেতৃত্বেই তাদের হারানো ভূমি ফিরে পাওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছে। সম্প্রতি চালানো এক জরিপের ফল এমনই ইঙ্গিত দিচ্ছে। জরিপে দেখা গেছে, প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহর ওপর আর নির্ভর করতে পারছে না ফিলিস্তিনিরা। সূত্রঃ জেরুজালেম পোস্ট।

জরিপের ওপর ভিত্তি করে খবরে বলা হয়, গাজায় সাম্প্রতিক যুদ্ধের পর থেকে নাটকীয়ভাবে হামাসের জনপ্রিয়তা বেড়ে গেছে। অন্যদিকে কমেছে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহর জনপ্রিয়তা।

অধিকাংশ ফিলিস্তিনি বিশ্বাস করতে শুরু করেছে যে, হামাস ফিলিস্তিনিদের প্রতিনিধিত্ব করা এবং নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে বেশি যোগ্য।

রামাল্লাভিত্তিক ‘প্যালেস্টিনিয়ান সেন্টার ফর পলিসি অ্যান্ড সার্ভে রিসার্চ’ এ জরিপ চালায়। ৯ জুন থেকে ১২ জুনের মধ্যে এ জরিপ অংশ নেয় প্রায় ১২০০ ফিলিস্তিনি।

জরিপের তথ্যানুযায়ী, এখন যদি ফিলিস্তিনে নির্বাচন হয়, তবে হামাস নেতা ইসমাইল হানিয়া ৫৯ শতাংশ ভোট পাবেন। বিপরীতে আব্বাস পাবেন ২৭ শতাংশ।

সাম্প্রতিক গাজা যুদ্ধে ইসরায়েলি হামলায় বহু ফিলিস্তিনির মৃত্যু হয়। ইসরায়েলের ক্ষতিও কম হয়নি। বিশ্বজুড়ে ইসরায়েল বিরোধী বিক্ষোভ-নিন্দার ঝড়কে সবচেয়ে বড় ক্ষতি হিসেবে দেখছে বিশ্লেষকরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply