ইউরোর শেষ ষোলোয় উঠে গেল ট্যাকটিক্যাল নেদারল্যান্ডস

|

নিরেট পারফরমেন্স দিয়ে গ্রুপ ‘সি’ থেকে প্রথম দল হিসেবে শেষ ষোলোয় পৌঁছে গেল নেদারল্যান্ডস। আমস্টারডাম অ্যারেনায় দুই অর্ধে মেম্ফিস ডিপাই ও ডেনজেল ডামফ্রাইসের গোলে ২-০ গোলে অস্ট্রিয়াকে পরাজিত করে জয়ের ধারা অক্ষুণ্ণ রেখেছে ফ্রাঙ্ক ডি বোরের নেদারল্যান্ডস।

ইনজুরি থেকে ফিরেছেন ম্যাথিয়াস ডি লিট। কোচ ফ্রাঙ্ক ডি বোর তাই তার পছন্দের ৩-৫-২ ফর্মেশনেই খেলিয়েছেন দলকে। তবে ইউক্রেন ম্যাচে ২ গোলের লিড হারিয়ে ফেলার পরের ম্যাচেই নিজের প্রিয় ফর্মেশনে ফেরাটা যে কোনো বুমেরাং হয়ে আসেনি, সেজন্য ডি লিট ও ফ্রাঙ্কি ডি ইয়ং হয়তো কোচের থেকে বাড়তি বাহবা পাবে।

ম্যাচের এগারো মিনিটেই এগিয়ে যায় নেদারল্যান্ডস। এর জন্য অস্ট্রিয়ার সবচেয়ে বড় তারকা, সদ্য রিয়াল মাদ্রিদে যোগ দেয়া ডেভিড আলাবা হয়তো নিজেকেই দুষছেন। সাধারণত লেফটব্যাক হিসেবে খেললেন এ ম্যাচে সেন্ট্রাল ডিফেন্ডার হিসেবে খেলা আলাবার ভুলেই ডিফেন্স লাইনে ভেঙে যায়; ডামফ্রাইসকে সময়মতো ট্যাকেল করতে ভুল করেন। ডামফ্রাইসও বলটিকে নিয়ে যায় ২৮ বছর বয়সী আলাবার থেকে দূরে। আলাবা চ্যালেঞ্জটা করেন ডি বক্সে গিয়ে, আর নেদারল্যান্ডস পায় পেনাল্টি। পেনাল্টি থেকে ডাচদের এগিয়ে নেন সদ্যই বার্সেলোনার খেলোয়াড় হয়ে যাওয়া মেম্ফিস ডিপাই।

এরপর প্রথমার্ধেই লিডটা বাড়িয়ে নেয়ার একাধিক সুযোগ পায় ডাচরা। কিন্তু ডিপাই আর ওয়েগহর্স্ট একের পর এক গোল মিস করতে থাকলে প্রথমার্ধে স্কোরশিটে আর কোন পরিবর্তন আসেনি। দ্বিতীয়ার্ধে উইনালদামের তৈরি একাধিক সুযোগ আবারও মিস করে ডাচ দুই ফরোয়ার্ড। আর ম্যাথিয়াস ডি লিটের নিখুঁত পজিশনিং এর কারণে ডেলি ব্লিন্ডের ভুলের মাশুল গুণতে হয়নি তাদের।

ম্যাচের ৬৭ মিনিটে অফসাইড ট্র্যাপ ভেঙে ডামফ্রাইসের গোলে দুই গোলে এগিয়ে যায় নেদারল্যান্ডস। ফ্র্যাঙ্কি ডি ইয়ং এর হোল্ডিং আর ইন্টারসেপশনের নৈপুণ্যে উইনালদাম ফ্রি রোলে খেলার সুযোগ পায় পুরো ম্যাচ জুড়েই আর একের পর এক আক্রমণ রচনা করে যান। অন্যদিকে অস্ট্রিয়ার আক্রমণে ধারের অভাব আর ডি লিটের দুর্দান্ত ডিফেন্সিভ ভূমিকার কারণে গোলশূন্যই রয়ে যায় অস্ট্রিয়ার খাতা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply