নিউইয়র্কে বাড়ছে গৃহহীন মানুষের সংখ্যা

|

করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকটের কারণে নিউইয়র্কে কয়েকগুণ বেড়েছে আশ্রয়হীন মানুষের সংখ্যা। আশ্রয়কেন্দ্রে পুনর্বাসন করেও পরিস্থিতি সামাল দেয় কঠিন হয়ে পড়েছে। এদের বড় একটি অংশ মাদকাসক্ত হওয়ায় নিরাপত্তা পরিস্থিতি নিয়েও দেখা দিয়েছে শঙ্কা।

বেশিরভাগ গৃহহীন মানুষই ফুটপাথে শুয়ে-বসে থাকে। ফলে সাধারণ মানুষের চলাচল বিঘ্নিত হয়। অনেক সময় সাহায্য চাইতে এরা দোকানের মধ্যে ঢুকে পড়ে। অর্থ না দিলে কেউ কেউ হয়ে ওঠে আগ্রাসী। ফলে অনেকসময়ই ক্রেতারা ভয় পেয়ে দোকান ছেড়ে চলে যায় বলে দাবি করছেন কোনো কোনো দোকানমালিক।

ম্যানহ্যাটন, ব্রুকলিন, ব্রঙ্কস, কুইন্সসহ নিউইয়র্কের প্রতিটি এলাকাতেই বেড়েছে গৃহহীনদের সংখ্যা। এরইমধ্যে প্রায় ২১ হাজার গৃহহীনকে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে থাকার ব্যবস্থা করা হয়েছে। তবে গৃহহীন মানুষের সংখ্যা এত বেশি যে চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে কর্তৃপক্ষ ও মানবাধিকার সংগঠনগুলোকে।

তাছাড়া এসব গৃহহীনদের বড় একটি অংশ মাদকাসক্ত হওয়ায় তাদের সামলাতে মোতায়েন করা হয়েছে পুলিশের অতিরিক্ত সদস্য। তবু গৃহহীন সংকটের কারণে আইন-শৃঙ্খলা ব্যবস্থা খানিকটা হুমকির মুখে পড়েছে বলেই মনে করছেন শৃঙ্খলারক্ষী বাহিনীর কর্মকর্তারা।

তবে বিশ্লেষকরা বলছেন, স্থানী পুনর্বাসন এবং ভাতার ব্যবস্থা না করলে এই সংকটের সমাধান সম্ভব না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply