শেষ ষোল নিশ্চিতের লড়াইয়ে মাঠে নামছে ৮ দল

|

ইউরো’র শেষ ষোল নিশ্চিত করতে আজ রাতে মাঠে নামছে ‘বি’ ও ‘সি’ গ্রুপের ৮ দল। যেখানে রাত ১০টায় সি গ্রুপ থেকে আগেই নক আউট পর্ব নিশ্চিত করা নেদারল্যান্ডসের প্রতিপক্ষ নর্থ মেসিডোনিয়া। একই সময় মাঠে নামবে ৩ পয়েন্ট করে পাওয়া ইউক্রেন আর অস্ট্রিয়া। তবে সবচেয়ে কঠিন সমীকরণ গ্রুপ বি’তে। যেখানে রাত একটায় আলাদা ম্যাচে লড়বে রাশিয়া-ডেনমার্ক ও ফিনল্যান্ড-বেলজিয়াম।

টুর্নামেন্টের শুরুর দিকে এরিকসনকে হারানোর ধাক্কাটা এখনো বেশ ভালোভাবেই টের পাচ্ছে ড্যানিশরা। সেই ম্যাচে ফিনল্যান্ডের কাছে হারের পর বেলজিয়ামের সাথে এগিয়ে গিয়েও হাতছাড়া হয়েছে ম্যাচ।

অবশ্য টানা দুই হারের পর এখনও আশা শেষ হয়নি ডেনমার্কের। গ্রুপ পর্বের শেষ ম্যাচে রাশিয়াকে তারা ধরাশায়ী করতে পারলেই সুযোগ রয়েছে রাউন্ড অব সিক্সটিনে খেলার। তবে তাদের শুধু জিতলেই হবে না, অপেক্ষা করতে হবে বেলজিয়ামের কাছে ফিনল্যান্ডের হারের।

টেবিলের দুইয়ে থাকা রাশিয়ার সাথে একমাত্র দেখায় ২-০ গোলে অবশ্য হারতে হয়েছিল ডেনমার্ককে। শেষ ম্যাচে রাশিয়া ড্র করলেও সম্ভাবনা থাকবে নক আউট পর্বের। যেখানে ফিনল্যান্ডকে হারতে হবে বেলজিয়ামের সাথে। তবে জয় পেলেও চিন্তা মুক্ত থাকা যাবে না, সেক্ষেত্রে পয়েন্ট হারাতে হবে ফিনল্যান্ডকে।

এই দুই দলের থেকে কঠিন প্রতিপক্ষ অবশ্য ফিনল্যান্ডের সামনে। গোল গড়ে রাশিয়ার থেকে একটু এগিয়ে থাকায় কিছুটা সুবিধা নিয়ে মাঠে নামবে তারা। রাশিয়ার ড্র বা হারে, ফিনল্যান্ড বেলজিয়ামের সাথে পয়েন্ট ভাগাভাগি করলেই পা রাখবে নক আউট পর্বে।

আর রাশিয়া-ফিনল্যান্ড দুই দলই জয় পেলে তখন গোল গড় ব্যবধানে নির্ধারিত হবে কারা যাচ্ছেন পরের রাউন্ডে। সেক্ষেত্রে গ্রুপ চ্যাম্পিয়নের জায়গাও হারাতে পারে বেলজিয়াম।

সি গ্রুপের সমীকরণটা অবশ্য অনেকটাই সহজ। আগেই নক আউট পর্ব নিশ্চিত করা নেদারল্যান্ডসের সঙ্গী হতে অস্ট্রিয়ার বিপক্ষে ড্র দরকার ইউক্রেনের। সেক্ষেত্রে গোল বেশি দেয়ার সুবিধা কাজে লাগিয়ে রাউন্ড অব সিক্সটিনে উঠবে তারা। আর জয়ের বিকল্প নেই অস্ট্রিয়ার সামনে।

এই দুই গ্রুপের মধ্যে কেবল নর্থ মেসিডোনিয়ারই কোন সুযোগ নেই পরের পর্বে যাবার। যেখানে গ্রুপের ৩য় হয়েও নক আউট পর্বে পা রাখতে পারে যেকোন দলই, নর্থ মেসিডোনিয়ার সামনে আর সেই সুযোগটিও নেই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply