ব্রিটিশ জাহাজ লক্ষ্য করে বোমা ছোড়ার হুমকি মস্কোর

|

ক্রিমিয়া উপকূলের কাছে আবার কোনও উস্কানিমূলক কাজ করলে ব্রিটিশ নৌযান লক্ষ্য করে বোমা ছোড়া হবে বলে হুশিয়ারি দিয়েছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভাষ্য, এইচএমএস ডিফেন্ডার নামের ওই ব্রিটিশ নৌযানটি অনুমতি ছাড়া তাদের সমূদ্রসীমায় ঢুকে পড়েছিল।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানানো হয়, বৃহস্পতিবার (২৪ জুন) লন্ডনের উদ্দেশে সতর্কবাণী দিয়েছে মস্কো। বুধবার (২৩ জুন) ব্রিটিশ রয়্যাল নেভির জাহাজ এইচএমএস ডিফেন্ডার ক্রিমিয়ার কাছাকাছি রুশ জলসীমায় ঢুকে পড়লে রাশিয়া সেটির যাত্রাপথে বোমা এবং গুলি ছোড়ে বলে বিবৃতিতে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। ইতোমধ্যে এ ঘটনায় ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করে আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে মস্কো। ক্রিমিয়া উপকূলের কাছে আবারো কোনও উস্কানিমূলক কর্মকাণ্ডের ফল স্বরূপ ব্রিটিশ নৌযান লক্ষ্য করে বোমা ছোড়া হতে পারে বলে হুঁশিয়ার করেছে তারা।

এদিকে যুক্তরাজ্য এবং বেশিরভাগ পশ্চিমা দেশ ইউক্রেনকে ক্রিমিয়ার কাছের ওই জলসীমার মালিক বলে বিবেচনা করে আসছে। এ প্রসঙ্গে রয়াল নেভির ডেস্ট্রয়ার এইচএমএস ডিফেন্ডার সম্বন্ধে রাশিয়ার ভাষ্য সঠিক নয় বলে দাবি যুক্তরাজ্যের। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের মুখপাত্র জানিয়েছেন, যুদ্ধজাহাজটি রাশিয়ার জলসীমায় ছিল কিংবা সেটিকে হুশিয়ার করতে গুলি ছোঁড়া হয়েছে এমন দাবি ঠিক নয়। গুলি-বোমা ছোড়ার কোনও ঘটনা ঘটেনি জানিয়ে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, যুদ্ধজাহাজটি আন্তর্জাতিক আইন মেনে ইউক্রেনের জলসীমা দিয়ে পার হচ্ছিলো।

যুক্তরাজ্যের এমন বক্তব্যের জবাবে ব্রিটিশ রাষ্ট্রদূত ডেবোরাহ ব্রনেটকে তলব করে কৃষ্ণসাগরে যুক্তরাজ্যের বিপদজনক কর্মকাণ্ড নিয়ে সতর্ক করেছে মস্কো। এদিকে ক্রিমিয়া উপকূলের ওই ঘটনা নিয়ে যুক্তরাজ্য নির্লজ্জ মিথ্যাচার বলছে বলে অভিযোগ করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই র‍্যায়াবকভ গত বৃহস্পতিবার দেশটির বার্তা সংস্থাগুলোকে বলেছেন, আমরা কাণ্ডজ্ঞান ব্যবহার করে আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা দেখানোর দাবি জানাচ্ছি। এভাবে কাজ না হলে, আমরা বোমা ছুড়বো।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply