ইউরো চ্যাম্পিয়নশিপে শুরু হচ্ছে নক আউট পর্বের লড়াই

|

আজ থেকে শুরু হচ্ছে ইউরো চ্যাম্পিয়নশিপের নক আউট পর্বের লড়াই। রাউন্ড অব সিক্সটিনের প্রথম ম্যাচে রাত ১০টায় ইয়োহান ক্রুইফ অ্যারেনাতে মুখোমুখি হবে ওয়েলস ও ডেনমার্ক। আর ন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে রাত একটায় শিরোপার অন্যতম দাবিদার ইতালি লড়বে অস্ট্রিয়ার বিপক্ষে।

নেদারল্যান্ডসের রাজধানী আমস্ট্রাডামে দিনের প্রথম ম্যাচটি গ্রুপ এ থেকে দুই নম্বরে শেষ করা ওয়েলস আর বি গ্রুপের একই অবস্থানের শেষ ষোলোতে আসা ডেনমার্কের। দুই দলই মাত্র একটি করে ম্যাচ জিতে জায়গা করে নিয়েছে নকআউট পর্বে। সেই বিবেচনায় এই ম্যাচে নিশ্চিত ফেভারিট বলা যাবে না কোনো দলকেই।

তবে ইতিহাস আর ফিফা র‍্যাঙ্কিং বিচার করলে এগিয়ে রয়েছে ডেনমার্ক। সাবেক চ্যাম্পিয়ন ডেনমার্ক ১৯৯২ সালে জিতেছিলো নিজেদের একমাত্র ইউরো শিরোপা। ওয়েলসের সাথে মুখোমুখি ১০ সাক্ষাতে ছয় জয় ডেনমার্কের। সেই সাথে ওয়েলসের চেয়ে ছয় ধাপ ওপরে ফিফার র‍্যাঙ্কিংয়ের ১২ নম্বর অবস্থান দলটির। নকআউট পর্বের আগে হৃদরোগে আক্রান্ত ক্রিস্টিয়ান এরিকসন ছাড়া ডেনমার্ক শিবিরে নেই কোনো ইনজুরি সমস্যাও।

ইনজুরি মুক্ত দল ওয়েলসও। যদিও কার্ড জটিলতায় খেলতে পারবেন না রক্ষণভাগের খেলোয়াড় ইথান আম্পাডু। তবে অধিনায়ক গ্যারেথ বেল, অ্যারন রামজিরা নিজেদের সেরা ফর্ম ধরে রাখতে পারলে ডেনমার্কের কঠিন পরীক্ষা নেবে ওয়েলস।

এবারের ইউরোতে সবচেয়ে ভালো পারফর্ম করা দল ইতালি। গ্রুপ পর্বের তিন ম্যাচে তিন দাপুটে জয়। কেবল তাই নয় শতভাগ জয় পাওয়া তিন দলের মধ্যে কেবল আজ্জুরিরাই হজম করেনি কোনো গোল। তাইতো অস্ট্রিয়ার বিপক্ষ ম্যাচে ফেভারিট ইতালি। দুই দলের মুখোমুখি পরিসংখ্যানেও এগিয়ে মানচিনির দল। দুই দলের ৩৫ দেখায় ইতালির জয় ১৬টি আর অস্ট্রিয়া জিতেছে ১১ ম্যাচ। ড্র হয়েছে ৮ বার। তবে সবশেষ ১৯৬০ সালে অস্ট্রিয়ার কাছে হেরেছিলো ইতালি। এরপর অস্ট্রিয়ার বিপক্ষে ১৩ ম্যাচে অপরাজিত ইতালি, জয় ১০টিতেই। তবে কোয়ার্টার ফাইনালের আগে ফিটনেস সমস্যায় অধিনায়ক জর্জো কিল্লিনি আর ফুলব্যাক আলেসান্দ্রো ফ্লোরেঞ্জির খেলা নিয়ে আছে শঙ্কা।

তবে গ্রুপ সি-তে দারুণ পারফর্ম করা অস্ট্রিয়াও অঘটন ঘটাতে পারে। ডাচদের সাথে হারলেও ইউক্রেন ও নর্থ মেসিডোনিয়ার সাথে ডেভিড আলাবার দলের অনবদ্য পারফর্মান্স বলছে সে কথাই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply