প্রশাসনকে ঢেলে সাজানোর পরিকল্পনা রইসীর

|

নিজের ১ম টেলিভিশন সাক্ষাৎকারে ইরানের প্রশাসনকে ঢেলে সাজানোর ঘোষণা দিয়েছেন ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রইসী। পাশাপাশি দেশে দক্ষ জনশক্তি সৃষ্টি, কর্মসংস্থান বৃদ্ধি ও করোনার বিরুদ্ধে সর্বশক্তি নিয়োগ করা তার প্রশাসনের অগ্রাধিকারভিত্তিক কাজ বলে জানিয়েছেন রইসী।

শুক্রবার (২৫ জুন) ইরানের জাতীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত তার ১ম সাক্ষাৎকারে রইসী এসব কথা বলেন। সাক্ষাৎকারে দেশটির বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সমস্যা সমাধানে জাতিগত ঐক্য ও সংহতিকে গুরুত্বপূর্ণ নিয়ামক হিসেবে উল্লেখ করেন।

রইসি বলেন, ইরানের বেকার যুবকদের জন্য শতভাগ কর্মসংস্থান সৃষ্টি এবং গত দেড় বছরেরও বেশি সময় ধরে চলা করোনাভাইরাস মহামারি থেকে জনগণকে মুক্তি দেয়াই হবে তার প্রশাসনের অগ্রাধিকার ভিত্তিক কাজ। বিষয়গুলো নিয়ে তিনি সারাক্ষণ ভাবছেন। এছাড়া, নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী দেশের সকল নাগরিকের জন্য গৃহায়ণ প্রকল্প বাস্তবায়নেও জোর দেওয়ার আশ্বাস দেন ইরানের নতুন এ প্রেসিডেন্ট।

পরিকল্পনা বাস্তবায়ন প্রসঙ্গে রইসী বলেন, রাতারাতি এসব পরিকল্পনা বাস্তবায়ন সম্ভব নয়। তবে যত দ্রুত সম্ভব তিনি কাজ শুরু করতে চান বলে জানিয়েছেন রইসী। সেই সাথে দেশে বিরাজমান বিভিন্ন সমস্যা সমাধানে জাতীয় ঐক্য ও সংহতিকে গুরুত্বপূর্ণ নিয়ামক শক্তি হিসেবে উল্লেখ করেন তিনি।

আগামী ৩ আগস্ট ইরানের প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন দেশটির সাবেক প্রধান বিচারপতি ইব্রাহিম রইসী। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইব্রাহিম রইসী ৬১.৯৫% ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর ইরানে এবারের নির্বাচনে সবচেয়ে কম ভোট পড়েছে। মাত্র ৪৮.৮% ভোট পড়েছে। ইব্রাহিম রইসী দুই কোটি ৮৯ লাখ ৩৩ হাজার ৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply