ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাবে লিসবনে আবারো লকডাউন

|

জহুরুল ইসলাম মুন, লিসবন:

পর্তুগালের রাজধানী লিসবনে করোনার মারাত্মক সংক্রামক ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের কারণে আবারও লক ডাউন ঘোষণা করা হয়েছে। শুক্রবার বিকেল থেকে সোমবার ভোর পর্যন্ত চলবে এ লক ডাউন।

এদিকে ডেল্টা ভ্যারিয়েন্টটি দেশব্যাপী ধীরে ধীরে ছড়াচ্ছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন পর্তুগালের স্বাস্থ্যমন্ত্রী মারতা টেমিদো। গত ১৪ জুন পুরো দেশ স্বাভাবিক অবস্থায় ফিরলেও রাজধানীসহ কয়েকটি মিউনিসিপ্যালিটি ফিরে গেছে লকডাউনে, এরমধ্যেই লিসবনে আবারো জারি হল লক ডাউন। সপ্তাহের ছুটির দিনগুলোতে লিসবনবাসীকে পুরো দেশ থেকে বিচ্ছিন্ন রাখা হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া কেউ এই জোন থেকে বের হতে পারবেনা, কেউ প্রবেশও করতে পারবেনা।

পর্তুগাল জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের গবেষক ডক্টর রিকার্দো জর্জ জানিয়েছেন, জুন মাসে সংক্রমণের ৬০ শতাংশই ডেল্টা ভ্যারিয়েন্ট এবং সবচেয়ে ভয়ঙ্কর বিষয় হচ্ছে লিসবনের ডেল্টা ভ্যারিয়েন্ট যুক্তরাজ্যের আলফা ভ্যারিয়েন্টের চেয়ে ৬০% বেশি সংক্রামক।

এদিকে, লিসবনে বসবাসকারী বাংলাদেশি কমিউনিটিতে এই উচ্চ সংক্রমণের প্রভাব পড়েছে।এখানে বসবাসকারী অনেক প্রবাসী ও বাংলাদেশি সাংবাদিকও করোনায় আক্রান্ত হয়েছেন। উল্লেখ্য, পর্তুগালে করোনার প্রথম ডোজ টিকা প্রায় ৭১ লাখ মানুষ গ্রহন করেছেন যা দেশের মোট জনসংখ্যার ৭০% এর বেশি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply