ভারতে নকল ভ্যাকসিন দেওয়া নিয়ে তোলপাড়

|

করোনাভাইরাসের ভুয়া টিকা দেওয়ার অভিযোগ নিয়ে তোলপাড় শুরু হয়েছে ভারতে। পুলিশের ধারণা, কলকাতা ও মুম্বাই শহরে নকল ভ্যাকসিন দেয়া হয়েছে অন্তত আড়াই হাজার মানুষকে। করোনা টিকার বদলে পুশ করা হয়েছে স্যালাইন বা অন্য কোনো দ্রব্য।

করোনার দ্বিতীয় ঢেউয়ে নাকাল ভারতে বিশাল পরিসরে চলছে টিকাদান কর্মসূচি। বিনামূল্যে কোভিডের টিকা পাচ্ছেন দেশটির সব নাগরিক। দেশজুড়ে স্থাপন করা হয়েছে হাজার হাজার টিকাকেন্দ্র। গেল সপ্তাহে কলকাতায় এমনই একটি কেন্দ্রে টিকা নেন ক্ষমতাসীন তৃণমূলের সংসদ সদস্য অভিনেত্রী মিমি চক্রবর্তী।

শুক্রবার (২৫ জুন) রাতে জানা যায়, অসুস্থ হয়ে পড়েছেন মিমি। তদন্তে বের হয়ে আসে, ওই কেন্দ্রে নকল টিকা দেওয়া হচ্ছিলো। মিমির অভিযোগের সূত্র ধরে বেরিয়ে আসে ভয়াবহ তথ্য। কলকাতার আরও অনেক কেন্দ্রে এমন নকল টিকা দেয়ার প্রমাণ পেয়েছে পুলিশ। গ্রেফতার করা হয়েছে এ চক্রের কয়েকজনকে।

পশ্চিমবঙ্গ রাজ্যের বিরোধী দল বিজেপির অভিযোগ, ক্ষমতাসীন তৃণমূলের ঘনিষ্ঠরাই অনুমোদনহীন কেন্দ্র ও নকল ভ্যাকসিন দেওয়ার সাথে জড়িত। পশ্চিমবঙ্গ রাজ্যের জন্য বরাদ্দ টিকা চুরি করে, নকল টিকা দেওয়া হচ্ছে বলেও অভিযোগ বিজেপি নেতাদের।

পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ বলেন, অবস্থা এতটাই খারাপ যে একজন সাংসদ করোনার বলে হামের টিকা নিয়ে এসেছেন। তৃণমূল সরকারের কোথাও কোনো নিয়ন্ত্রণ নেই।

কলকাতা পুলিশ বলছে, কোভিড ভ্যাকসিনের বদলে লবণপানি, এমনকি কিছু ক্ষেত্রে হামের টিকা প্রয়োগ করছিলো প্রতারক চক্র। এদিকে, বাণিজ্যিক নগরী মুম্বাইতেও অন্তত দুই হাজার মানুষকে নকল টিকা দেওয়ার প্রমাণ পেয়েছে পুলিশ। সেখানে গ্রেফতার হয়েছে এ চক্রের ১০ জনকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply