প্রেসিডেন্টকে হামলার তথ্য দিলেই পুরস্কার পৌনে ৬ কোটি

|

কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান দুক মার্কেজকে বহনকারী হেলিকপ্টারে হামলার ঘটনায় জড়িতদের বিষয়ে তথ্যের বিনিময়ে বিশাল অঙ্কের পুরস্কার ঘোষণা করেছে কলম্বিয়া সরকার। শনিবার (২৬ জুন) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই পুরস্কার ঘোষণা করা হয়।

কলম্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী ডিয়েগো মোলানো বলেন, প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারে হামলার কে বা কারা জড়িত তা সঠিকভাবে আমরা জানি না। আমাদের নাগরিকদের মধ্যে এই বিষয়ে কেউ কোনও তথ্য জানলে সেটা কর্তৃপক্ষকে জানান। তথ্যদাতাকে ৩ বিলিয়ন পেসো বা ৭ লাখ ৯৬ হাজার ডলার পুরস্কার দেয়া হবে, যা বাংলাদেশি টাকায় ৬ কোটি ৭৫ লাখ।

শুক্রবার অজ্ঞাত হামলাকারীদের চালানো ওই হামলায় অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট ও তার সফরসঙ্গীরা। কলম্বিয়ার নর্তে দে স্যান্টান্ডার প্রদেশে ভেনেজুয়েলা সীমান্ত সংলগ্ন এলাকার সিকুতায় যাওয়ার পথে এই হামলার শিকার হন দেশটির প্রেসিডেন্ট। সেসময় প্রেসিডেন্টের সফরসঙ্গী হিসেবে ছিলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ডিয়েগো মোলানো, স্বরাষ্ট্রমন্ত্রী ড্যানিয়েল প্যালাসিয়স এবং নর্তে দে স্যান্টান্ডারের গভর্নর সিলভানো সেরানো।

কলম্বিয়ার পুলিশ হেডকোয়ার্টার ও পুলিশ প্রধান জেনারেল জর্জ ভার্গাস জানিয়েছেন, ঘটনাস্থল থেকে দুটি রাইফেল পাওয়া গেছে, এর মধ্যে একটি একে ৪৭ আর অন্যটি ৭.৬২ ক্যালিবারের রাইফেল। তিনি আরও বলেন, এ ধরনের রাইফেল ভেনেজুয়েলার সেনাবাহিনী ব্যবহার করে। এই হামলার পেছনে আসলে কে বা কারা জড়িত তা নিয়ে তদন্ত চলছে।

কলম্বিয়ার সীমান্ত এলাকার নর্তে দে স্যান্টান্ডার প্রদেশটি বামপন্থী সশস্ত্র সংগঠন ন্যাশনাল লিবারেশন আর্মির নিয়ন্ত্রণে। ভূমি ও সম্পদ বণ্টনের বৈষম্যের বিরুদ্ধে ১৯৬৪ সাল থেকে লড়ছে সংগঠনটি। এর আগে চলতি মাসের শুরুতে স্থানীয় একটি সেনাঘাঁটিতে গাড়িবোমা হামলার ঘটনা ঘটে। ওই হামলায় যুক্তরাষ্ট্রের দুজন সামরিক উপদেষ্টাসহ মোট ৩৬ জন আহত হন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply