মাটি-বর্জ্য দিয়ে দালানবাড়ি

|

পরিবেশ বান্ধব মাটির দালান তৈরি করে আলোচনায় এসেছে সেনেগালের ‘ওয়ারোফিলা’ নামের এক প্রতিষ্ঠান। মাটি-বর্জ্য দিয়ে তৈরি এক ধরনের ইট দিয়ে ওই বাড়ি তৈরি করেছে তারা। পুরো ভবন নির্মাণেই ব্যবহার হয়েছে প্রাকৃতিক কাঁচামাল। এসি ছাড়াই তাপমাত্রা নিয়ন্ত্রণ করা এই বাড়ি আন্তর্জাতিক অঙ্গনেও কুড়িয়েছে সুনাম।

বাড়িটি দেখলে মনে হবে আগেকার দিনে গ্রামাঞ্চলে যে মাটির ঘর দেখা যেতো, ঠিক তাতেই যেন লেগেছে আধুনিক প্রযুক্তির ছোঁয়া। সেনেগালের রাজধানী ডাকারে সম্পূর্ণ প্রাকৃতিক ও স্থানীয় উপাদানে তৈরি হয়েছে এই বাড়ি।

ডাকায়ের বেশিরভাগ বাড়ি যেখানে কংক্রিট দিয়ে তৈরি, সেখানে ওয়ারোফিলা প্রাচীন উপাদান ব্যবহার করে বাড়ি তৈরির প্রচারণা চালাচ্ছে। তাদের সহযোগী হিসেবে কাজ করছে এলিমেন্টের। পুরনো সময়ের আদলে মাটি না পুড়িয়েই সাথে বর্জ্য যুক্ত করে তৈরি করা হচ্ছে ইট। যেখানে বিশ্বে ৮ শতাংশ কার্বন ডাই অক্সাইড নির্গমনের জন্য দায়ী সিমেন্ট। সেখানে নির্মাতা প্রতিষ্ঠানের দাবি, এই ইট তৈরির সময় ক্ষতিকর কোনও গ্যাস উৎপাদন হয় না।

ওয়ারোফিলার সহ প্রতিষ্ঠাতা নিকোলাস রনডেট বলেন, সিমেন্ট উৎপাদনে চুনাপাথর লাগে। অথচ সেনেগালে চুনাপাথরের ওপরই জন্মে বাওবাব গাছ। যেটা এখানকার মূল্যবান সম্পদ বলে বিবেচিত। অর্থাৎ গাছ নিধন করে, চুনাপাথর সংগ্রহ করে উচ্চতাপ প্রয়োগ করা হয়। আর আমরা স্থানীয়ভাবে প্রচুর পাওয়া যায় এবং পরিবেশ দূষণ হয় না এমন কাঁচামাল ব্যবহার করি।

মজার বিষয় হলো, প্রচলিত শহুরে দালান যেখানে পশ্চিম আফ্রিকার গরম ঠেকাতে অকার্যকর, সেখানে গরম ও আর্দ্রতা নিয়ন্ত্রণ করে এই পরিবেশ বান্ধব বাড়ি।

ওয়ারোফিলার সহ প্রতিষ্ঠাতা এনজিংগা বলেন, কড়া তাপ থেকে ঘর ঠাণ্ডা রাখতে আমরা কতকিছু করি, এসি লাগাই। অথচ প্রকৃতিতে ছড়িয়ে ছিটিয়ে থাকা উপাদান ব্যবহার করেই তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যায়। এতে পরিবেশেরও ক্ষতি হয় না।

নান্দনিকতা আর ভিন্নধর্মী নকশা আরও আকর্ষণীয় করে তোলে এই বাড়িগুলোকে। সেনেগালে দিন দিন বাড়ছে এই মাটির দালানের জনপ্রিয়তা।

এলিমেনটেরের প্রতিষ্ঠাতা ডৌডৌ ডেমে বলেন ১০ বছর আগে যখন প্রকল্প শুরু করেছিলাম, ক্লায়েন্ট খুঁজতে হতো। আর এখন সবার চাহিদা পূরণও করতে পারি না। অবশ্য এটা কেবল ডাকারে। আমরা চাই পুরো দেশেই এই ধারণা ছড়িয়ে পড়ুক।

জলবায়ুর ভারসাম্য রক্ষায় অবদানের জন্য যুক্তরাজ্যের পুরস্কার অ্যাশডেন অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছে ভোরোফিলা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply