ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহারের উপযোগী রোবট বানালো কুবির শিক্ষার্থীরা

|

ব্লু বেরি নামক মানবাকৃতির একটি রোবট তৈরি করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের টিম ‘কোয়ান্টা রোবোটিক্স’। পদার্থবিজ্ঞান বিভাগের ছাত্র সঞ্জিত মণ্ডলের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের একদল ছাত্র এটি তৈরি করে। মানুষের মতো আচরণ, প্রশ্নের উত্তর দেয়া ও আগুন লাগার ব্যাপারে সতর্ক করা সহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করা যাবে রোবটটিকে। এছাড়াও আরেকটু উন্নত করা গেলে এই রোবট দিয়েই করোনার স্যাম্পল কালেক্ট করা যেতে পারে বলে জানান তারা।

ব্লু বেরি নির্মাণের প্রজেক্টে ১ লাখ টাকার আর্থিক সহায়তা প্রদান করেছে জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা অ্যাকাডেমি (নেকটার)। রোবটটি তৈরি করতে প্রায় সাড়ে ৩ মাসের মতো সময় লেগেছে। সঞ্জিত মণ্ডল ছাড়া এ দলের বাকি সদস্যরা হলেন- আইসিটি বিভাগের জুয়েল দেবনাথ ও সিএসই বিভাগের মিষ্টু পাল।

মানুষের মতো আচরণ করা, বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়া, বাসায় গ্যাস লিকেজ অথবা আগুন লাগার ব্যাপারে অবগত করা কিংবা আরেকটু উন্নত করা গেলে করোনার স্যাম্পল কালেক্ট করা সহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করা যেতে পারে রোবটটিকে। এছাড়াও প্রাইমারি স্কুলের শিক্ষক হিসেবে বাচ্চাদের বিনোদন দিতে এবং যেকোনো প্রশ্নের উত্তর দেয়ার মাধ্যমে নতুন কিছু শেখানোর কাজেও ব্যবহার করা যাবে এটিকে। এ রোবটটিতে ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক ১ রাসবেরি পাই মাইক্রো প্রসেসর ও আর্দুইনো মেগা মাইক্রো কন্ট্রোলার।

রোবটটির ব্যাপারে সঞ্জিত মণ্ডল বলেন, দেশের সকল স্কুল-কলেজের কোমল মতি শিক্ষার্থীদের রোবট তৈরিতে আকৃষ্ট করার একটি ক্ষুদ্র প্রচেষ্টা এটি। ভবিষ্যতে এ রোবটটিকে আরও উন্নত করা সম্ভব। চাইলে প্রায় প্রতিদিনই আপডেট করা যাবে। সামনে আরও অনেক কাজ করার ইচ্ছা আছে রোবট নিয়ে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply