কঠোর লকডাউনের প্রথম দিনে যেমন দেখা গেলো ঢাকার রাস্তা

|

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি রুখতে আজ থেকে শুরু হয়েছে সর্বাত্মক লকডাউন। লকডাউন কার্যকরে সকাল থেকেই তৎপর সেনাবাহিনী, পুলিশ ও অন্যান্য শৃঙ্খলারক্ষীবাহিনী। তৎপরতার ফলে শহরের বড় সড়কগুলো মোটামুটি ফাঁকা দেখা গেলেও মাঝে মাঝে চলতে দেখা গেছে কিছু রিকশা ও সিএনজি চালিত অটোরিকশা। কিছু কিছু রাস্তায় অফিস-সময়ে লোকজনের ভিড় দেখা গেছে।

সকাল থেকেই সেনাবাহিনীকে দেখা গেছে বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে গাড়ি নিয়ে টহলরত অবস্থায়। রাস্তায় লোকজনকে, বিশেষ করে রিকশা আরোহীদের জিজ্ঞসাবাদ করতে দেখা গেছে তাদের। রাস্তার মোড়ে মোড়ে পুলিশ চেকপোস্টেও চলছে জিজ্ঞাসাবাদ। অন্যান্য দিনের তুলনায় কম হলেও রাস্তায় ব্যক্তিগত গাড়ি চলতে দেখা গেছে। গাড়ি থামিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে তাদেরও।

বেলা বাড়ার সাথে সাথে বাড়ছে লোকজনের চলাচলও। জরুরি কাজে নিয়োজিত ও শিল্প-কারখানার শ্রমিকরা অফিসের জন্য বের হলেও পরিবহনের সংকটে ভোগান্তিতে পড়েছেন। লকডাউনের আওতামুক্ত প্রতিষ্ঠানসমূহের কর্মীদের অভিযোগ, গণপরিবহণ বন্ধ থাকায় বাধ্য হয়ে রিকশায় যেতে হচ্ছে, তার ওপর রিকশা ভাড়া বেড়ে গেছে কয়েক গুণ।

তবে রিকশা চালকরা বলছেন, আজকে রিকশা চলাচলও সীমিত। পুরিম আটকে দিচ্ছে। সামনের দিনগুলো নিয়ে তারা দুশ্চিন্তাও প্রকাশ করেন।

প্রসঙ্গত, কঠোর লকডাউন নিশ্চিতে গত বুধবার সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান পরিচালনার বিষয়ে বিধি-নিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ। সেই বিধি-নিষেধ বাস্তবায়নেই সেনাবাহিনী ও পুলিশ মাঠে নামানো হয়েছে।

চলমান কঠোর লকডাউন চলবে ৭ জুলাই পর্যন্ত। বন্ধ থাকবে সরকারি ও বেসরকারি সব অফিস।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply