শুভ জন্মদিন জয়া আহসান

|

শুভ জন্মদিন জয়া আহসান

দীর্ঘ অভিনয় ক্যারিয়ারে জয়া আহসানের সিনেমার সংখ্যা খুব বেশি নয়, কিন্তু অর্জন অনেক। টেলিভিশন জয়ের পর গত কয়েক বছরে তিনি বড়পর্দার অতিচর্চিত মুখ। তিনি তার অভিনয় দক্ষতা ও সৌন্দর্যে মুগ্ধ করে রেখেছেন দুই বাংলার আপামর দর্শক মহলকে। আজ এই অবিনেত্রীর জন্মদিন।

১৯৮৩ সালের ১ জুলাই গোপালগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন জয়া আহসান। ক্যারিয়ারের শুরুতে ছোটপর্দায় সরব ছিলেন তিনি। নাটক ও বিজ্ঞাপনের মডেল হয়ে জয় করে নিয়েছিলেন দর্শকের হৃদয়। তবে অভিনয় শুরুর আগে নাচ ও গানের প্রতি আকৃষ্ট ছিলেন জয়া।

জয়া আহসানের প্রথম সিনেমা মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ব্যাচেলর’, ছোট একটি চরিত্রে অভিনয় করেন তিনি। এটি মুক্তি পায় ২০০৪ সালে। এরপর দীর্ঘ বিরতি দিয়ে নূরুল আলম আতিক পরিচালিত ‘ডুবসাঁতার’-এ দেখা দেন তিনি।

নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ ছবিতে অভিনয় করে নতুন করে সবার নজর কাড়েন জয়া। এতে অভিনয়ের সুবাদে প্রথমবারের মতো পান জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ২০১৩ সালে ‘আবর্ত’ ছবির মাধ্যমে কলকাতায় পা রাখেন জয়া, সে থেকেই ওই ইন্ডাস্ট্রির অপরিহার্য মুখ তিনি।

জয়া অভিনীত অন্য চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে ফিরে এসো বেহুলা, চোরাবালি, পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী, জিরো ডিগ্রি, একটি বাঙালি ভূতের গপ্পো, রাজকাহিনী, ঈগলের চোখ, বিসর্জন, খাঁচা, দেবী, এক যে ছিল রাজা, ক্রিসক্রস, বিজয়া, কণ্ঠ ও অলাতচক্র।

জয়া আহসান এখন পর্যন্ত ৪টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ৭টি মেরিল-প্রথম আলো পুরস্কার, ২টি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসহ দেশ-বিদেশের অনেক পুরস্কার অর্জন করেছেন।

এনএনআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply