রোমে রায়ট চালিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড

|

বিশ্বকাপের পর ইউরোর সেমিফাইনালেও ইংল্যান্ডকে নিয়ে গেলেন গ্যারেথ সাউথগেট। হ্যারি কেইনের দেখানো পথে ইউক্রেনকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে ইংলিশরা পরিষ্কার বার্তা দিয়ে গেল, এবার ফুটবলকে ঘরে না ফিরিয়ে নিজেদের ঘরে ফিরতে জোর আপত্তি আছে তাদের।

স্টাডিও অলিম্পিকোতে ম্যাচের শুরুতেই ট্রেডমার্ক নাম্বার নাইন সুলভ গোলে থ্রি লায়ন্সদের এগিয়ে দেন ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেইন। ইউক্রেন গোলরক্ষক হিওরি বুশানকে একদম ছোট্ট দূরত্বের মধ্যেই পরাস্ত করে গত ম্যাচেই গোলখরা কাটানো কেইন পেয়ে যান ইউরোতে দ্বিতীয় গোল এবং কোয়ার্টার ফাইনালে মহামূল্যবান অগ্রগামিতা। গোলটির কারিগর ইউরোতে দারুণভাবে নিজেকে ফিরে পাওয়া ম্যান সিটি উইঙ্গার রাহিম স্টার্লিং। দুর্দান্তভাবে ডিবক্সের দিকে এগিয়ে ইউক্রেন ডিফেন্স চিরে বাড়ানো তার পাসকে পরিণত দিতে ভুল করেননি গোলের ঠিকানা একবার চিনে ফেলা ক্যাপ্টেন কেইনের শিকারি পা।

ইউক্রেন স্বাভাবিকভাবেই ম্যাচটি শুরু করেছিল ৩-৫-২ এ খানিকটা রক্ষণাত্মক ফরমেশনে। সিট ব্যাক ডিফেন্ডিং করে পাল্টা আক্রমণে ইয়ারমোলেঙ্কো এবং ইয়ারেমচুকের গতিকে কাজে লাগানোর কোচ আন্দ্রেই শেভচেঙ্কোর পরিকল্পনাও তাই ধাক্কা খায় ম্যাচের শুরুতেই। গোল শোধের জন্য ইউক্রেনের তাই ব্যস্ততা বাড়ে ইংলিশ অর্ধে। তবে কেলভিন ফিলিপস ও ডেকলান রাইস এদিনও ছিলেন দারুণ। জেডন স্যাঞ্চো, ম্যাসন মাউন্টরাও দুই উইঙ ব্যবহার করে গেছেন আক্রমণে।

৪৬ মিনিটে ম্যানচেস্টার ইউনাইটেডের কম্বিনেশনে এগিয়ে যায় ইংল্যান্ড। লুক শ’র ফ্রিকিক থেকে হেড করে ব্যবধান বাড়ান ডিফেন্ডার হ্যারি ম্যাগুয়ার। আর মিনিট চারেক পর ম্যাচটিকে একদম শেষ করে দেন হ্যারি কেইন। ম্যাসন মাউন্টের কাছ থেকে বল পেয়ে লুক শ ডিবক্সে বাড়ান ক্রস। আর চতুর শিকারির মতো ওঁত পেতে থাকা হ্যারি কেইন হেড দিয়ে বল জড়ান জালে।

ম্যাচটিকে পূর্ণতা দিতেই বোধহয় বদলি হিসেবে নেমেছিলেন লিভারপুল মিডফিল্ডার জর্ডান হেন্ডারসন। ৬২ মিনিটে কর্নার থেকে তিনি আদায় করে নেন হেডে ম্যাচের তৃতীয় এবং দলের চতুর্থ গোল। জাতীয় দলের জার্সি গায়ে এটিই হেন্ডারসনের প্রথম গোল।

শেভচেঙ্কোর শিষ্যরা পারেনি ইংলিশ প্রাচীরে ফাঁটল ধরাতে। তাই ইংল্যান্ডের টানা পঞ্চম ক্লিনশিটের ম্যাচে ইউরোর বর্ণাঢ্য আসর থেকে কোয়ার্টার ফাইনালেই বিদায় নিলো ইউক্রেন। আর একক আধিপত্যের রাতে জানান দিলো থ্রি লায়ন্স, ওয়েম্বলির সেমিফাইনালে ডেনমার্কের সাথে খেলা নয়, ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালই তাদের লক্ষ্য।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply