কানাডার প্রথম আদিবাসী গভর্নর জেনারেল ম্যারি সিমন

|

কানাডার প্রথম আদিবাসী গভর্নর জেনারেল ম্যারি সিমন

কানাডার ইতিহাসে প্রথমবারের মতো গভর্নর জেনারেল পদে নিয়োগ দেয়া হয়েছে আদিবাসী সম্প্রদায়ের নেতাকে। মঙ্গলবার ম্যারি সিমনকে নিয়োগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

ঐতিহ্য অনুযায়ী এ পদটি কানাডার রাষ্ট্রপ্রধান রানি এলিজাবেথের প্রতিনিধিত্ব করে। দীর্ঘদিন ধরেই অধিকার বঞ্চিত আদিবাসীদের জন্য কাজ করছেন ম্যারি সিমন। কানাডার আদিবাসী পরিষদের প্রেসিডেন্ট ছিলেন তিনি। দায়িত্ব পালন করেছেন কূটনীতিক হিসেবেও।

এদিকে সরকারের সাথে এক চুক্তির ভিত্তিতে কানাডায় নিজ গোষ্ঠীগুলোর শিশু কল্যাণের দায়িত্ব তুলে দেয়া হয়েছে আদিবাসী সংঘ কাওসেস ফার্স্ট নেশনকে। ২০১৯ সালের এক আইনে নিজেদের নিয়ন্ত্রণের অধিকার আদিবাসীদের হাতে তুলে দেয়ার কথা বলা হয়। এমন সময়ে ট্রুডো প্রশাসন এ পদক্ষেপ নিলো যখন দেশটির একাধিক পরিত্যক্ত আদিবাসী স্কুলে গণকবরের সন্ধান মিলেছে। এ ঘটনায় তীব্র সমালোচনা হয়। আদিবাসীদেরর কাছে ক্ষমাও চান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, সত্যি বলতে সিমনের মতো আরও নেতার প্রয়োজন আমাদের শীর্ষ পর্যায়ে। ১৫৪ বছর পর আমাদের দেশ এ ঐতিহাসিক পদক্ষেপ নিচ্ছে। এই মুহূর্তে এই পদের জন্য তার চেয়ে যোগ্য কাউকে মনে করছি না।

নবনিযুক্ত গভর্নর জেনারেল ম্যারি সিমন বলেন, সম্মানিত ও গর্বিত বোধ করছি। কানাডার গভর্নর জেনারেল পদে দায়িত্ব পালনে আমি প্রস্তুত। আমার ওপর আস্থা রাখার জন্য রানি এলিজাবেথের প্রতিও কৃতজ্ঞ। এটা দেশবাসীর জন্য অনুপ্রেরণার এক মুহূর্ত। আমার নিয়োগ প্রমাণ করে বৈষম্যহীন, ঐক্যবদ্ধ কানাডা গঠনের পথে এগিয়েছি আমরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply