হারারে টেস্টে মাত্র ২ পেসার থাকায় হতাশ রবিউল ইসলাম

|

হারারেতে সিমের সঠিক ব্যবহারে পাওয়া যেতে পারে সাফল্য, বলছেন বাংলাদেশের প্রথম ও একমাত্র পেসার হিসেবে ম্যান অব দ্য সিরিজ হওয়া রবিউল ইসলাম

হারারের উইকেটে সিমের সঠিক ব্যবহার করতে পারলে স্বাগতিক ব্যাটসম্যানদের চ্যালেঞ্জ জানানো সম্ভব বলে মনে করেন জিম্বাবুয়ের মাটিতে এক সিরিজে ১৫ উইকেট নেয়া পেসার রবিউল ইসলাম শিপলু। ক্রিকেট ছেড়ে অবসরে যাওয়া এই পেসার একাদশে মাত্র ২ পেসার থাকায় খানিকটা হতাশ হয়েছেন। বলেছেন, এখন দুই পেসার তাসকিন-এবাদতের ওপর দায়িত্ব অনেক।

২০১৩ সালে জিম্বাবুয়ের মাটিতে টেস্ট সিরিজে ৯ ও ৬ মোট ১৫ উইকেট শিকারে প্রথম ও একমাত্র বাংলাদেশি পেসার হিসেবে ম্যান অব দ্যা সিরিজ হয়েছিলেন রবিউল ইসলাম। সে সব এখন শুধু কেবলই স্মৃতি। খেলা ছাড়লেও ক্রিকেটের সাথেই থাকা শিপলু তাই জিম্বাবুয়ে সিরিজকে ঘিরে আলোচনায়। শিপলুর এমন সাফল্য বাংলাদেশি পেসারদের জন্য ছিল দৃষ্টান্ত।

বাংলাদেশির পেসাররাও যে বিদেশের মাটিতে ডমিনেট করতে পারে সেই ধারণা প্রথম দেন সাতক্ষীরার এই পেসার। টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হতে যাওয়া বাংলাদেশকে সমতায় ফেরান রবিউল। কীভাবে সাফল্য পেয়েছিলেন জানিয়েছেন তিনি। বললেন, উইকেট আগে পর্যবেক্ষণ করে বুঝতে হবে সেখানে সাহায্য আছে কিনা। উইকেট বোলিং সহায়ক হলে আমি বলবো শর্ট বল ও ফুল লেন্থ দুটোই করতে। আর সিমের উপর প্রেসার দিয়ে সুইং পাবার চেষ্টাও করা উচিত।

চলতি টেস্টে যেখানে ৪ পেসার নিয়ে সাফল্য পাচ্ছে স্বাগতিক জিম্বাবুয়ে, সেখানে সব পরিসংখ্যান আর সমীকরণের বাইরে যেয়ে শুধু ২ পেসারের উপরে ভরসা করছে বাংলাদেশ।

তাসকিন-এবাদতরা জিম্বাবুয়ের উইকেট থেকে কিভাবে সুবিধা নিতে পারেন, জানিয়েছেন সাবেক এই ক্রিকেটার। বলেন, বিদেশের মাটিতে যেখানে কন্ডিশন ঠান্ডা সেখানে উইকেট বোলারদের জন্য সহায়ক হয়। ব্যাটসম্যানদের সেখানে কিছুটা স্ট্রাগল করতে হয়। তাই উইকেটটা আগে দেখে নিতে হবে। বাউন্স ও মুভমেন্ট থাকলে তাই পেসারদের বলবো গুড ও ফুল লেন্থে বেশি বল করতে।

সিরিজের প্রথম টেস্টে হারারের উইকেটের সাথে বোঝাপড়ার অপেক্ষায় তাসকিন আহমেদ ও এবাদত হোসেন। এ দু’জনের পারফরম্যান্সের ওপর নির্ভর করছে এই টেস্টে বাংলাদেশের অবস্থান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply