সেমিফাইনালের লেজার লাইট বিতর্কে শাস্তি পেতে পারে ইংল্যান্ড

|

ওয়েম্বলির সেমিফাইনালে ইংল্যান্ডের পেনাল্টির সময় ডেনিশ গোলরক্ষক ক্যাস্পার স্মাইকেলের উপর লেজার লাইট ফেলা হয়। ছবি: সংগৃহীত

ওয়েম্বলিতে ইউরোর সেমিফাইনালে হ্যারি কেইনের জয়সূচক পেনাল্টির সময় ডেনিশ গোলরক্ষক ক্যাস্পার স্মাইকেলের চোখে লেজার লাইট ফেলার ঘটনায় ইংল্যান্ডকে শাস্তি দেয়ার কথা ভাবছে উয়েফা। এছাড়া অতিরিক্ত সময়ের খেলায় যে আক্রমণের মাধ্যমে পেনাল্টিটা আদায় করে ইংল্যান্ড, সেই আক্রমণ তৈরির সময় মাঠে আরও একটি ফুটবল থাকার ঘটনায় ইংল্যান্ডের জয়সূচক গোলটি হয়েছে আরও বিতর্কিত। তবে এই বিতর্কিত জয়েই ইউরোর ফাইনালে উঠেছে ইংল্যান্ড আর তাদের ফুটবল ঘরে ফেরানোর স্লোগান হয়েছে আরও তীব্র।

তবে সমর্থকদের উদ্দাম উল্লাস কিছু বিতর্কের সৃষ্টিও করেছে। উল্লাস করতে গিয়ে ২০ জন গ্রেফতার হয়েছেন। তবে সেটা মাঠের বাইরের ঘটনা। মাঠের ভেতরের তিনটি ঘটনায় তদন্ত শুরু করেছে উয়েফা। সে তিন ঘটনায় শাস্তিও জুটতে পারে ইংলিশ ফুটবল ফেডারেশনের।

তবে ইউরোপিয়ান ফুটবল পরিচালনা পর্ষদের এক বিবৃতিতে বলা হয়, লেজার লাইট ফেলে ক্যাস্পার স্মাইকেলের মনঃসংযোগে বিঘ্ন ঘটানোর ঘটনাটি তদন্ত করে দেখবে উয়েফা কন্ট্রোল, এথিক্স এন্ড ডিসিপ্লিনারি বডি (সিইডিবি)।

এমনিতেই রেফারি ড্যানি ম্যাকেলির দেয়া সেই পেনাল্টির সিদ্ধান্ত নিয়ে চলছে ব্যাপক বিতর্ক। ক্যাস্পার স্মাইকেলের বাবা কিংবদন্তী গোলরক্ষক পিটার স্মাইকেলের কাছে সিদ্ধান্তটি একটি বড় ভুল। ১৯৯২ ইউরোজয়ী পিটার স্মাইকেল বলেন, পেনাল্টিটা হজম করা কঠিন কারণ এটি তা ছিল না।

এছাড়াও ম্যাচের শুরুতে ডেনিশ জাতীয় সঙ্গীতের সময় ব্রিটিশ সমর্থকদের দুয়োধ্বনি দিতে দেখা যায়। এর সমালোচনা করে বিবৃতি দিয়েছেন ইংল্যান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসনের মুখপাত্র। তিনি বলেন, সমর্থকেরা অন্য দলকে দুয়োধ্বনি দেবে এটা আমরা চাই না। আমরা চাই খেলা এবং খেলোয়াড়ের প্রতি তাদের শ্রদ্ধাশীল আচরণ। উয়েফা এসবের ব্যাপার খতিয়ে দেখবে। তবে এমন ঘটনার পুনরাবৃত্তি আমরা আর দেখতে চাই না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply