ফাইনালের অভিশাপ কাটাতে পারবেন মেসি?

|

নীল সাদা জার্সিতে ফাইনালে বারবার ব্যর্থ মেসি

আর্জেন্টিনার হয়ে ১৫ বছরের মধ্যে মেজর টুর্নামেন্টের ৪টি ফাইনালে হেরেছেন লিওনেল মেসি। এর মধ্যে রয়েছে একটি বিশ্বকাপ ও তিনটি কোপা আমেরিকার ফাইনাল। শুধু তাই নয়, এই চার ফাইনালের কোনোটিতেই গোল করতে পারেননি এলএমটেন। ক্লাব ফুটবলে বার্সেলোনার হয়ে মুড়ি-মুড়কির মত শিরোপা জিতলেও, আর্জেন্টিনার হয়ে বরাবরই ব্যর্থতায় মোড়া ফুটবল জাদুকরের ক্যারিয়ার।

বার্সেলোনার হয়ে জিতেছেন ৩৫টি শিরোপা; এর মধ্যে রয়েছে ক্লাব পর্যায়ের সবচে বড় শিরোপা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ! তাও চার-চারটি শিরোপা।

অথচ জাতীয় দলের হয়ে শিরোপাহীন লিওনেল মেসি। যদিও আর্জেন্টিনার হয়ে জিতেছেন অলিম্পিক স্বর্ণ; তবে সেটি তো আর জাতীয় দলের হয়ে নয়।

কোন অভিশাপে পুড়ছেন মেসি? ক্রীড়াঙ্গনের বিখ্যাত অভিশাপের নাম বিলি গোট কার্স, যা ৭১ বছর স্থায়ী হয়েছিল যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের দল শিকাগো কাবসের জন্য। ১৯৪৫ সালে উইলিয়াম সায়ানিস নামের এক দর্শক তার পোষ্য ছাগলটি নিয়ে দেখতে যান শিকাগো কাবসের খেলা। ছাগলটির জ্বালাতনে সায়ানিসকে মাঠ থেকে বের করে দেয়া হয়। ক্ষোভে সায়ানিস অভিশাপ দেন শিকাগো কাবসকে। সেই থেকে ২০১৬ সাল অব্দি শিরোপা জেতেনি কাবস। ৭১ বছর পর কেটেছে সেই অভিশাপ, শিরোপা জিতেছে শিকাগোর দলটি।

তবে কি মেসির উপরও আছে এমন কোন অভিশাপ? গত ১৫ বছরে জাতীয় দলের হয়ে ৪টি ফাইনাল হেরেছেন তিনি।

ফাইনাল ১: ২০০৭ কোপা আমেরিকার ফাইনালে ভেনিজুয়েলার মাটিতে মোটেও দুর্বল ছিল না আর্জেন্টিনার দলটি। মেসি-তেভেজ-রিকুয়েলমে-আয়ালার মত খেলোয়াড় থাকার পরও ৪ মিনিটেই ব্যাপ্টিস্টার গোলে লিড নেয় ব্রাজিল। আয়ালার আত্মঘাতি আর দানি আলভেজের আরেক গোলে ৩-০ তে জয় পায় ব্রাজিল।

ফাইনাল ২: ২০১৪ বিশ্বকাপের ফাইনালে ১১৩ মিনিটে মারিও গোটজের গোল বুক ভেঙ্গে দেয় আর্জেন্টিনার সমর্থকদের। মারাকানার সেই ফাইনালে হিগুয়েইনের অবিশ্বাস্য এক মিস শিরোপা জিততে দেয়নি মেসির দলকে।

ফাইনাল ৩: তৃতীয়বারের মত কোপার ফাইনালে ওঠে চিলি। আর প্রথমবার শিরোপা ঘরে তোলে ফাইনাল টাইব্রেকারে জিতে। টাইব্রেকারে ৪-১ গোলে হেরে ২০১৫ সালে ফাইনালে পরাজয়ের হ্যাটট্রিক পুরণ হয় এল এম টেনের।

ফাইনাল ৪: কোপার শতবর্ষের আসরে বছর না ঘুরতেই আবার দেখা হয় দু’দেশের। আবারও গোল বন্ধ্যাত্ব, মেসির দলের হয়ে গোল বের করতে পারেনি কেউ। ২০১৬ সালে এসে আরো একবার ক্লদিও ব্রাভোর কাছে হারে মেসির আর্জেন্টিনা। টাইব্রেকারে চিলির কাছে ৪-২ গোলে হেরে ফাইনালে চতুর্থ হার দেখেন মেসি।

মেসির দুর্ভাগ্য তিনি নিজেও ঐ চার ফাইনালে কোনো গোল পাননি, কাউকে দিয়ে গোলও করাতে পারেননি। রোববার ভোরে মারাকানার ফাইনালে স্বাগতিক ব্রাজিলের হয়ে গলা ফাটাতে পারবে না সাম্বা ব্রিগেড। দর্শকহীন স্টেডিয়ামে চাপমুক্ত মেসি কি পারবেন ফাইনালের গোল বন্ধ্যাত্ব ও অমোঘ ট্রফির অভিশাপমুক্ত হতে?


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply