‘জেরুজালেম ও পশ্চিম তীরে ইসরায়েলের বসতি স্থাপন যুদ্ধাপরাধের শামিল’

|

জাতিসংঘের ফিলিস্তিন বিষয়ক বিশেষ দূত মাইকেল লিংক।

জেরুজালেম ও পশ্চিম তীরে ইসরায়েলের বসতি স্থাপন যুদ্ধাপরাধের শামিল। শুক্রবার (১০ জুলাই) জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কাউন্সিলের অধিবেশনে এ ফিলিস্তিনে মানবাধিকার লঙ্ঘন বিষয়ক একটি প্রতিবেদন প্রকাশ করেন সংস্থাটির ফিলিস্তিন বিষয়ক বিশেষ দূত মাইকেল লিংক। সেখানেই তিনি ইসরায়েলকে যুদ্ধাপরাধী হিসেবে মন্তব্য করেন।

মাইকেল লিংক বলেন, দখলদারিত্বের মাধ্যমে যেভাবে জোরপূর্বক ফিলিস্তিনের ভূখণ্ড দখল করা হচ্ছে সেটি শাস্তিযোগ্য অপরাধ। আন্তর্জাতিক অপরাধ আদালতের নীতিমালা লঙ্ঘন করছে ইহুদি রাষ্ট্রটি।

তার মতে, গত ৫৪ বছর ধরে ফিলিস্তিনের ওপরে ইসরায়েলের চালানো আগ্রাসনের মূল চালিকাশক্তি এই বসতি স্থাপন। হিসাব অনুসারে, জেরুজালেম ও পশ্চিম তীরে তিন শতাধিক অবৈধ ইহুদি বসতি রয়েছে। যেখানে বসবাস করছে প্রায় ৬ লাখ ৮০ হাজার ইহুদি।

এদিকে জাতিসংঘের এ প্রতিবেদন প্রত্যাখান করেছে ইসরায়েল। তারা জানিয়েছে, ইহুদি রাষ্ট্রটির ভাবমূর্তি ক্ষুণ্ণ করতেই এ অপচেষ্টা।

জাতিসংঘের ফিলিস্তিন বিষয়ক বিশেষ দূত মাইকেল লিংক আরও বলেন, আমার হাতে থাকা প্রতিবেদন অনুযায়ী ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের বসতি স্থাপন স্রেফ যুদ্ধাপরাধ। কূটনৈতিক এবং আইনগতভাবে ইহুদি রাষ্ট্রের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ এবার আন্তর্জাতিক মহলের ব্যাপার। ইসরায়েলকে বোঝানো উচিৎ অবৈধ দখলদারিত্ব এবং আন্তর্জাতিক নীতিমালা ভঙ্গের জন্য তাদেরকে মূল্য দিতে হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply