মেসি-নেইমার, এবারের কোপায় কে এগিয়ে?

|

ফাইনালের লড়াইয়ে আগামীকাল মাঠে নামছেন মেসি ও নেইমার।

কোপা আমেরিকার এবারের আসরে দারুণ পারফর্ম করে আকাশী-নীলদের ফাইনালে নিয়ে এসেছেন অধিনায়ক লিওনেল মেসি। রবিবার সকাল ৬টায় মারাকানার ঐতিহাসিক স্টেডিয়ামে শিরোপার আক্ষেপ ঘুচাতে মাঠে নামবেন আসরের ফেবারিট ব্রাজিলের বিপক্ষে।

মাঠে মেসির আরেক প্রতিপক্ষ সেলেসাওদের সময়ের সেরা তারকা সাবেক বার্সা খেলোয়াড় নেইমার। ফাইনালের আগে তাই নিজেদের সক্ষমতা প্রবলভাবে জানান দেওয়া এই দুই তারকা এবারের কোপায় নিজেদের জাত কতটা চিনাতে পারছেন সে আলোচনা সামনে আসছে বারবার।

এবারের কোপায় দুই দলই অপরাজিতভাবে ফাইনালে উঠেছে। যেখানে ব্রাজিল দিয়েছে ১২ গোল আর আর্জেন্টিনা ১১ গোল। মেসি-নেইমার দুই তারকাই এবারের কোপায় অসাধারণ নৈপুন্য দেখিয়েছেন। তবে দলে একক প্রভাবের আলোচনা যখন আসে তখন এগিয়ে থাকছেন মেসিই।

দলের হয়ে এবারের কোপায় তিনি নিজে গোল করেছেন চারটি আর করিয়েছেন পাঁচটি। সেই হিসেবে আর্জেন্টিনার ১১ গোলের নয়টিই মেসিময়। অন্যদিকে মেসির ব্যক্তিজীবনের বন্ধু আর মাঠের প্রতিপক্ষ নেইমার করেছেন দুই গোল আর করিয়েছেন তিন গোল। এদিকে থেকে খানিকটা পিছিয়ে নেইমার।

আরেকদিক থেকেও মেসি এগিয়ে নেইমারের চেয়ে। মেসি যেখানে ফ্রি কিক থেকে দুইবার জালে বল জড়িয়েছেন সেখানে নেইমারের থলে একেবারেই খালি। পাসের পারফেকশনে এলএমটেনের কাছাকাছি আছেন নেইমার। মেসির পাসিং অ্যাকিউরেসি ৮০.৭৮ আর নেইমারের একটু কম ৮০.১৮।

এদিকে নেইমার নিজেও এগিয়ে রেখেছেন মেসিকে। ফাইনালের আগে গণমাধ্যমকে নেইমার বলেছেন, আমি অনেক আগে থেকেই বলে আসছি মেসি আমার দেখা সেরা খেলোয়াড়। তার দিনে সে সবকিছু বদলে দিতে পারে। মেসি অনেকদিন ধরে দেশের হয়ে শিরোপা উঁচিয়ে ধরতে চাইছে। আমি তাকে উৎসাহ দিচ্ছি।

মেসিকে এগিয়ে রাখলেও দলীয় মোকাবেলায় এক চুল ছাড় দিতে রাজি নন নেইমার। বলছেন, মেসি আমার বন্ধু তবে ফাইনালে সে আমার প্রতিপক্ষ। আমি তার বিপক্ষে জিততে মুখিয়ে আছি।

মেসিও সম্মান দেখিয়েছেন বন্ধুর প্রতি। নেইমারের সক্ষমতার প্রশংসা করে বলেছেন, নেইমারের দক্ষতা নিয়ে আমরা সবাই অবগত। ব্রাজিল দলে যখন সে আছে তখন জেতাটা সহজ হবে না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply