শিরোপা জিততে মেসিকে উতরে যেতে হবে সব পরিসংখ্যান

|

দেশের হয়ে শিরোপার আক্ষেপ ঘুচাতে ব্রাজিলের বিপক্ষে মাঠে নামছেন লিওনেল মেসি।

কোপা আমেরিকার শিরোপা জয়ের লড়াইয়ে আগামীকাল ভোরে মাঠে নামছে ব্রাজিল এবং আর্জেন্টিনা। সুপার ক্লাসিকোর এই লড়াই যে শুধু দুই দলের মাঝেই আটকে থাকবে তাই নয় বরং লড়াই হবে ফুটবলের মহাতারকা লিওনেল মেসির সাথে তার ভাগ্যেরও। মেসির ঝলমলে ক্যারিয়ারের সবচেয়ে বড় বদনাম দেশের হয়ে শিরোপা না জেতার আক্ষেপ ঘুচাতে হলে মেসিকে উতরে যেতে হবে অতীতের সব পরিসংখ্যান।

কোপার ফাইনালের মঞ্চে দুই দলের অতীতের সব মোকাবেলায় হার নিয়েই ফিরতে হয়েছে আলবিসেলেস্তেদের। ১৯৩৭, ২০০৪ আর ২০০৭ এর ফাইনালে সবগুলোতেই শেষ হাসি হেসেছে ব্রাজিল। ২০০৭ এর ফাইনালে ব্রাজিলের বিপক্ষে দলে ছিলেন লিওনেল মেসি নিজেও। যেখানে তাকে ফিরতে হয়েছে ৩-০ গোলের হার নিয়ে।

আদতে ২০০৫ সালের কনফেডারেশন্স কাপের ফাইনালের পর আর কোনো ফাইনালে প্রতিপক্ষের জালের দেখা পায়নি আর্জেন্টিনা। আর ২০০৫ সালের জুনের পর ব্রাজিলের বিপক্ষে প্রতিযোগিতামূক কোনো ম্যাচে জয় নেই আর্জেন্টিনার। বিশ্বকাপ কোয়ালিফায়ারের সেই ম্যাচে বুয়েন্স আয়ার্সে হুয়ান রিকেলমের নৈপুণ্যে ৩-১ গোলে জিতেছিল আলবিসেলেস্তেরা। তাই ফাইনালের অভিশাপ আর আর্জেন্টিনার শিরোপার আক্ষেপ দূর করতে হলে দলের প্রাণভোমরা মেসিকে নেতৃত্ব দিতে হবে সামনে থেকে, দৃঢ় পায়ে।

ব্রাজিল এবং আর্জেন্টিনা দুই দলের ১০৭ ম্যাচের মুখোমুখি লড়াইয়েও পরিসংখ্যান এগিয়ে রেখেছে সেলেসাওদের। আর্জেন্টিনার ৪০ জয়ের বিপরীতে ব্রাজিল জিতেছে ৪২ ম্যাচে। আর ফলাফল ছাড়া শেষ হয়েছে ২৫ ম্যাচ।

এমন পরিসংখ্যান নিয়েই দেশের হয়ে শিরোপা জেতার যুগান্তরের অপেক্ষার অবসান করতে মাঠে নামবেন মেসি। প্রস্তুত আছে মারকানার মঞ্চ। পৃথিবীর তাবৎ ফুটবলপ্রেমী তাকিয়ে আছেন লিওনেল মেসির বাঁ পায়ের দিকে। ফুটবলের এই রাজপুত্র কি পারবেন শিরোপার মুকুট মাথায় নিতে নাকি আর্জেন্টিনার ২৮ বছরের অপেক্ষা আরও দীর্ঘায়িত হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply