পেলে মেরাডোনার কেউই জিততে পারেননি কোপা

|

পেলে এবং ম্যারাডোনা।

সর্বকালের সেরা দুই ফুটবলার পেলে এবং ম্যারাডোনা। কিংবদন্তি এই দুই তারকার ঝুলিতে আছে বিশ্বকাপের শিরোপাসহ ফুটবল মাঠের অসংখ্য কীর্তি। কিন্তু দেশের হয়ে কখনোই তারা জিততে পারে্নিন মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াই। দুই মহাতারকার নামের পাশে নেই কোপা আমেরিকার ট্রফি।

১৯৫৯ সালে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জয়ের পরের বছরই প্রথম ও শেষ বারের মতো পেলে খেলেছিলেন কোপা আমেরিকায়। প্যারাগুয়ের বিপক্ষে হ্যাটট্রিক এবং চিলির বিপক্ষে করেছিলেন জোড়া গোল। সে বছর কোপার সর্বোচ্চ গোলদাতা এবং সেরা খেলোয়াড়ের তকমা পেয়েছিলেন ১৯ বছরের পেলে। এত কিছুর পরও সেবছর তার দল ব্রাজিল জিততে পারে নি কোপার শিরোপা।

ম্যারাডোনা ১৯৮০ এবং ৮৭ সালে দুইবার কোপা খেলেছেন। বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলের হয়ে ৮৭ আসরে তিন গোলও করেছিলেন। কিস্তু উরুগুয়ের কাছে হেরে শিরোপা জেতা হয়নি আলবিসেলেস্তেদের।

শুধু পেলে-ম্যারাডোনা নয়, ব্রাজিল-আর্জেন্টিনার সর্বকালের সেরাদের মধ্যে সক্রেটিস-কেম্পেস-প্যাসারেলা-গারিঞ্চা-জিকোরাও ক্যারিয়ারে পাননি কোপার শিরোপা।

বর্তমান সময়ের দুই বিশ্বসেরা লিওনেল মেসি ও নেইমার জুনিয়রের ভাগ্যেও জোটেনি কোপার শিরোপা। অথচ এটি মেসির ষষ্ঠ ও নেইমারের ৫ম কোপা। তবে ফাইনাল শেষে একজনের ভাগ্যে অধরা ট্রফি ধরা দেবে, সেটা নিশ্চিত। কে হবেন সেই ভাগ্যবান সেটিই এখন দেখার পালা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply