ইসলামি ডেটিং অ্যাপ চালু করলো ইরান

|

ছবি- সংগৃহীত

তরুণ-তরুণীদের বিয়েতে উৎসাহিত করতে ইসলামি ডেটিং অ্যাপ চালু করেছে ইরান। খবর আল জাজিরার।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, হামদাম বা সঙ্গী নামের এই অ্যাপটির সাহায্যে বিয়ে করতে ইচ্ছুক তরুণ-তরুণীরা পছন্দের সঙ্গী খুঁজে পেতে এবং বাছাই করতে পারবেন।

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, এই দেশের মানুষ দেরিতে বিয়ে করার কারণে জন্মহার প্রতিনিয়ত কমছে। এ নিয়ে উদ্বিগ্ন কর্তৃপক্ষ তরুণ-তরুণীরা যাতে দ্রুত বিয়ে করতে পারে তার জন্য এই ডেটিং অ্যাপ চালু করেছে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনিসহ দেশটির বিভিন্ন কর্তৃপক্ষ বেশ কয়েকবার দেরি করে বিয়ে করা এবং জন্মহার হ্রাসের জন্য সতর্ক করেছেন।

অ্যাপটির নির্মাতা প্রতিষ্ঠান তেবইয়ান কালচারাল ইন্সটিটিউট জানিয়েছে, অ্যাপটিতে ‘কৃত্রিম বুদ্ধিমত্তার’ (আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স) ব্যবহার করা হয়েছে।

হামদামের ওয়েবসাইটের তথ্য অনুসারে, সত্যিকার অবিবাহিত যারা স্থায়ীভাবে বিয়ে ও একমাত্র জীবনসঙ্গীর সন্ধান করছে তাদের সহায়তার জন্যই অ্যাপটিতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার হয়েছে।

ইরানে ডেটিং অ্যাপ বেশ জনপ্রিয়। তবে দেশটির সাইবারস্পেস পুলিশের প্রধান কর্নেল আলী মোহাম্মদ রাজাবি বলেন, ইরানে এই ধরনের এটিই একমাত্র অ্যাপ, বাকি অ্যাপগুলো অবৈধভাবে চলছে।

অ্যাপটি ব্যবহার করতে প্রথমে ব্যবহারকারীকে নিজের পরিচয় নিশ্চিত করতে হবে। এরপর ব্যবহারের আগে ব্যবহারকারীকে মনস্তাত্ত্বিক নিরীক্ষায় অংশ নিতে হবে।

কোনো যুগলের মধ্যে যখন মিল হবে তখন অ্যাপের এক সার্ভিস কনসালটেন্ট দুই জনের পরিবারকে পরিচয় করিয়ে দেবে। বিয়ের পর ওই দম্পতিকে চার বছর সঙ্গ দেবেন ওই কনসালটেন্ট কর্মকর্তা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply