সাংবাদিক অপহরণ পরিকল্পনার অভিযোগ ইরানের বিরুদ্ধে

|

ইরানী বংশোদ্ভুত সাংবাদিক মাসিহ আহমেদিনেজাদকে অপহরণের চেষ্টায় উদ্বিগ্ন এইচআরডব্লিউ।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বসবাসরত সাংবাদিক ও মানবাধিকারকর্মী মাসিহ আলিনেজাদকে অপহরণের পরিকল্পনার অভিযোগ আনা হয়েছে চার ইরানি নাগরিকের বিরুদ্ধে। এ ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ প্রকাশিত এক অভিযোগপত্রে ইরানের চার নাগরিকের বিরুদ্ধে মাসিহ আলিনেজাদকে অপহরণ চেষ্টার অভিযোগ আনা হলে হিউম্যান রাইটস ওয়াচ নিজেদের উদ্বেগের কথা জানায়। সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, এ ঘটনা দেশ ও দেশের বাইরে ইরানের সমালোচকদের মুখ বন্ধ করে দেয়ার এক ঘৃণ্য অপচেষ্টা।

এইচআরডব্লিউ এর মধ্যপ্রাচ্য অঞ্চলের উপপরিচালক মাইকেল পেজ বলেন, গত কয়েক দশক ধরে ইরান দেশের বাইরে বসবাসরত সমালোচকদের মুখ বন্ধ করতে হয়রানি, হুমকি এবং ক্ষতি করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ ঘটনার মাধ্যমে নিজেদের ন্যাক্কারজনক কাজের তালিকায় নতুন আরেকটি অধ্যায় যোগ করলো ইরান। তিনি আরও বলেন, এর মাধ্যমে এটি স্পষ্ট যে, ইরান কর্তৃপক্ষ নিঃসন্দেহে ভিন্নমত চুপ করিয়ে দেওয়া এবং দেশের বাইরে সমালোচকদের মধ্যে ভয় ঢুকিয়ে দেওয়ার পরিকল্পনা বাস্তবায়ন করছে।

জানা গেছে যে, নিউইয়র্কের ব্রুকলিন নিবাসী ইরানি বংশোদ্ভূত সাংবাদিক মাসিহ আলিনেজাদের ওপর নজরদারি চালাতে গোয়েন্দা ভাড়া করা হয়। তাকে অপহরণের পর নিউইয়র্ক থেকে ভেনিজুয়েলার রাজধানী কারাকাস হয়ে ইরানে নেয়ার পরিকল্পনা করা হয়। মাসিহ আলিনেজাদ ভয়েস অব আমেরিকার পারস্য ভাষা বিভাগে কাজ করেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply