অননুমোদিত হাটের জন্যই স্বাস্থ্যবিধি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

|

(বাম থেকে) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, নগর বিশ্লেষক স্থপতি মোবাশ্বের হোসেন, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. আনোয়ারুল ইকবাল। ছবি: সংগৃহীত

ঢাকাসহ দেশের আনাচে কানাচে অসংখ্য অননুমোদিত গরুর হাট বসেছে। অননুমোদিত হাটের সংখ্যা অনুমোদিত হাটের চেয়ে বেশি। এসব অনুমোদনহীন হাটের জন্যই স্বাস্থ্যবিধি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না বলে উল্লেখ করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

সোমবার (১৯ জুলাই) যমুনা টেলিভিশনে প্রচারিত ‘আমজনতা’ টকশোর ‘করোনায় কোরবানি’ বিষয়ক পর্বে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, কেউ যদি স্বেচ্ছায় স্বাস্থ্যবিধি লঙ্ঘন করে, তবে তাকে প্রশাসনিক উদ্যোগে তা মানতে বাধ্য করা সম্ভব হয় না।

মন্ত্রী শ ম রেজাউল করিমের এই বক্তব্যের পর জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. আনোয়ারুল ইকবাল বলেন, ভারতের পরিস্থিতি দেখে আমাদের লকডাউন শিথিল করার ব্যাপারে চিন্তা করা প্রয়োজন ছিলো। ভারত কুম্ভমেলাসহ নানান উৎসব করেছে। তার ফল তারা ভোগ করেছে। বাংলাদেশেও ঈদ উদযাপনের জন্য লকডাউন শিথিল করার ফলাফল তেমন হতে পারে। তিনি এই পরিস্থিতিকে ‘জেনে শুনে বিষপান’ করার সাথে তুলনা করেছেন।

নগর বিশ্লেষক স্থপতি মোবাশ্বের হোসেন এর সঙ্গে করোনার মধ্যেও গাদাগাদি করে ত্রাণ বিতরণের কথা যুক্ত করেন। তিনি বলেন, ক্যামেরায় মুখ দেখানোর জন্য মাস্ক খুলে সরকারি বা অন্যান্য রাজনৈতিক ও সামাজিক সংগঠনের লোকজন এক ব্যাগ চাল অন্তত পনের জন নেতা ধরে থাকেন। করোনা সংক্রমণে এ ধরনের ঘটনা ব্যাপক ভূমিকা রাখবে। এমন মানসিকতার সমালোচনা করেন তিনি।

উল্লেখ্য, যমুনা টেলিভিশনের অ্যাসাইনমেন্ট এডিটর রোকসানা আনজুমান নিকোলের সঞ্চালনায় ‘আমজনতা’ টকশোটি রোববার থেকে বৃহস্পতিবার রাত ৯টায় সরাসরি প্রচারিত হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply