কাবুলে থাকা কূটনীতিকদের সরিয়ে নিতে আবারও চালু সামরিক ফ্লাইট

|

কাবুল থেকে কূটনীতিকদের সরিয়ে নিতে সামরিক ফ্লাইট চালু করেছে আমেরিকা।

একদিন বন্ধ থাকার পর কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কূটনীতিক ও বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে সামরিক ফ্লাইট আবারও চালু হয়েছে।

রয়টার্সের সূত্রে জানা গেছে, আজ মঙ্গলবার (১৭ আগস্ট) সকাল থেকে সামরিক ফ্লাইটগুলো কাবুলে আসতে শুরু করে।

এর আগে গতকাল সোমবার (১৬ আগস্ট) কাবুলস্থ হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের মিডিয়া অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়, বিমানবন্দর থেকে সব ধরনের বেসামরিক ফ্লাইট অনির্দিষ্টকালের জন্য স্থগিত থাকবে।

গত সোমবার কাবুল থেকে পালিয়ে যেতে হাজারো আফগান নাগরিক বেপরোয়াভাবে আফগানিস্তান ছাড়তে সামরিক বিমানগুলোতে বেপরোয়াভাবে উঠে পড়ে। এ সময় অনিয়ন্ত্রিত মানুষের ভিড় ও মার্কিন বাহিনীর গুলিতে পাঁচজন আফগান নাগরিক নিহত হন। যুক্তরাষ্ট্রের একটি সামরিক বিমান উড্ডয়নের পর সেটির নিচের দিকে অবস্থান নেওয়া দুই ব্যক্তি পড়ে যান, তারা বিমানবন্দর সংলগ্ন আবাসিক ভবনের ছাদে পড়ে মারা যান।

মার্কিন সামরিক কর্মকর্তারা রয়র্টাসকে জানিয়েছেন, বিমানবন্দর থেকে আফগান নাগরিকদের সরিয়ে দেয়া হয়েছে। এখন টার্মিনাল ও রানওয়ে ফাঁকা করা হয়েছে বলে নিশ্চিত করেছেন তারা। গতকাল অধিকাংশ ফ্লাইট বাতিল হলেও আজ মঙ্গলবার থেকে কাবুলে আটকে পড়া বিভিন্ন দেশের দূতাবাসের কর্মীদের ফিরিয়ে নেয়া হচ্ছে।

উল্লেখ্য যে, কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ এখনও মার্কিন সামরিক বাহিনীর হাতেই রয়েছে। তারা বিদেশি কূটনীতিক ও বেসামরিক নাগরিকদের নিরাপদে কাবুল ছাড়ার বিষয়টি তদারক করছেন। সেখানে থাকা ২৫০০ মার্কিন সেনার সঙ্গে অতিরিক্ত আরও ১০০০ সেনার যোগ দেয়ার কথা রয়েছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply