জোড়াতালি দিয়ে চলছে মাগুরা ২৫০ শয্যার হাসপাতাল

|

২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, মাগুরা।

করোনা মহামারিতে জোড়াতালি দিয়ে চলছে মাগুরায় ২৫০ শয্যার হাসপাতাল। নেই কোনো আইসিইউ ব্যবস্থা। বারান্দায় চলছে করোনা ও উপসর্গধারীদের চিকিৎসা। সাধারণ আর করোনা ওয়ার্ড পাশাপাশি হওয়ায় কে করোনা উপসর্গধারী, আর কে সাধারণ রোগী সেটা বুঝা মুশকিল।

৩০ শয্যার করোনা ওয়ার্ড ১০০-তে উন্নীত করা হয়েছে। তবে তা কাগজে-কলমেই সীমাবদ্ধ বলে অভিযোগ রোগী আর স্বজনদের। বাড়তি রোগীর চাপে অনেকেরই ঠাঁই হয়েছে বারান্দা-মেঝেতে।

রোগীর স্বজনরা জানান, আইসোলেশনের রোগী নিয়ে আসছি কিন্তু এখানে মেডিসিন ওয়ার্ডে রাখা হয়েছে। এখানে আলাদা বেডের ব্যবস্থা নেই। নিচে ধুলা-বালির মধ্যে আছি।

মাগুরা ২৫০ শয্যা হাসপাতালের আরএমও বিকাশ কুমার বিশ্বাস বলেন, আমাদের মোটামুটি ১০০ বেডের সংকুলান আছে। আমাদের এখানে অক্সিজেন পর্যাপ্ত আছে। করোনা আক্রান্ত রোগী যেভাবে বাড়ছে, এরকম বাড়তে থাকলে সঠিকভাবে স্বাস্থ্যসেবা দেয়া আমাদের জন্য অনেক কঠিন হয়ে যাবে।

মাগুরা জেলার সিভিল সার্জন শহিদুল্লাহ দেওয়ান জানান, আমাদের এখানে যেসব রোগীদের সেবা দেয়া হচ্ছে, তাদের মধ্যে হয়তো কারোর আইসিইউ প্রয়োজন হয় কিন্তু এখানে আইসিইউ বেড নেই। আইসিইউ বেডের কার্যক্রমটি এখন প্রক্রিয়াধীন।

২০১৭ সালে ১০০ থেকে ২৫০ শয্যায় উন্নীত হয় হাসপাতালটি। করোনাকাল আসার পর সঙ্কট আরও বেড়েছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply