আসিফ নজরুলের কক্ষ ভাঙচুর, কুশপুত্তলিকা দাহ; থানায় ছাত্রলীগের অভিযোগ

|

অধ্যাপক ড. আসিফ নজরুল।

ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুলের নামে শাহবাগ থানায় অভিযোগ দিয়েছে ছাত্রলীগ। এর আগে, মানববন্ধন ও তার কক্ষ ভাঙচুর করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

বুধবার (১৮ আগস্ট) শাহবাগ থানায় এই অভিযোগ করেন ছাত্রলীগের মানবসম্পদ উন্নয়ন সম্পাদক মো. নাহিদ হাসান শাহীন। বিষয়টি নিশ্চিত করেছেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদুত হাওলাদার। তিনি বলেন, ছাত্রলীগের একটি লিখিত অভিযোগ আমরা পেয়েছি। এটি এখন জিডি আকারে দায়ের করা হবে। পরে বিষয়টি ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার ক্রাইম ইউনিটে পাঠানো হবে।

এর আগে দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে ১৭ আগস্ট দেশজুড়ে সিরিজ বোমা হামলার বার্ষিকীকে ঘিরে আয়োজিত সমাবেশ শেষে মিছিল নিয়ে ছাত্রলীগের নেতা–কর্মীদের একটি অংশ আইন বিভাগে যান। সেখানে আসিফ নজরুলের কার্যালয়ে (তখন বন্ধ ছিল) গিয়ে তারা কয়েকটি তালা লাগিয়ে দেন। এ ছাড়া কার্যালয়ের বাইরে ছাত্রলীগের নেতা–কর্মীরা কয়েকটি পোস্টার ঝুলিয়ে দেন। হাতে লেখা এসব পোস্টারে আসিফ নজরুলকে ‘দেশদ্রোহী’, ‘তালেবানের দালাল’ ও ‘জঙ্গিবাদের মদদদাতা’ বলে অভিযুক্ত করা হয়৷

এদিকে, এর আগে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আসিফ নজরুলের দেয়া স্ট্যাটাসটিকে ‘রাষ্ট্রবিরোধী’ বলে দাবি করেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। তাকে দ্রুত গ্রেফতার এবং চাকরিচ্যুত করার দাবি জানিয়ে আজ বুধবার বিকেলে ক্যাম্পাসের রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন সংগঠনটির নেতা–কর্মীরা। এ কর্মসূচিতে প্রায় ৩০ জন অংশ নেন। তারা আসিফ নজরুলের কুশপুত্তলিকা দাহ করেন।

এদিকে, এ ঘটনার প্রতিক্রিয়ায় ড. আসিফ নজরুল জানান, আমার একটি ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে কোনো কোনো মহল থেকে যেভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করা হচ্ছে আমি তাতে বিস্মিত ও মর্মাহত। আমার স্ট্যাটাসে কাউকে উল্লেখ করে কিছু বলা হয়নি। এখানে সুষ্ঠু নির্বাচনের প্রত্যাশার কথা বলা হয়েছে, সুষ্ঠু নির্বাচনে বিজয়ী সরকার দৃঢ়ভাবে দুর্নীতিবাজ, সন্ত্রাসী ও জঙ্গীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে বলে এ ধরনের মানুষের মধ্যে ভীতি তৈরী হয়। এমন একটা কথা সম্ভাবনা হিসেবে আমার স্ট্যাটাসে বলার চেষ্টা করা হয়েছে।

আমি মনে করি সুষ্ঠু নির্বাচনের প্রত্যাশার সাথে উগ্রবাদ বা মৌলবাদকে উৎসাহিত করার কোনো সম্পক নেই। উগ্রবাদী ও মৌলবাদীরা বরং সুষ্ঠু নির্বাচনের প্রতিপক্ষ হয়। আশা করি আমার বক্তব্য নিয়ে ভুল বুঝাবুঝির অবসান ঘটবে।

উল্লেখ্য, মঙ্গলবার (১৭ আগস্ট) আসিফ নজরুল নিজের ভেরিফাইড ফেসবুক পেজে একটি পোস্ট দেন। যেখানে তিনি বলেন ‘সুষ্ঠু নির্বাচন হলে কাবুল বিমানবন্দর ধরনের দৃশ্য বাংলাদেশেও হতে পারে’।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply