অ্যাপস দিয়ে বিদেশ থেকে টাকা সংগ্রহ করছে উগ্রবাদীরা (ভিডিও)

|

অ্যাপস দিয়ে বিদেশ থেকে টাকা সংগ্রহ করছে জঙ্গি সংগঠনগুলো।

রিয়াজ রায়হান:

প্রকাশ্যে না থাকলেও থেমে নেই উগ্রবাদীদের তৎপরতা। চলছে বিভিন্ন মাধ্যম থেকে অর্থ সংগ্রহ। গোপন ও নিরাপদভাবে অর্থ স্থানান্তরের মাধ্যম হিসেবে অন্তত দুটি অ্যাপসের খোঁজ মিলেছে। যেগুলো দিয়ে বিদেশ থেকে টাকা সংগ্রহ করছে জঙ্গি সংগঠনগুলো।

গবেষকরা বলছেন, মতবাদ প্রচার ও সংগঠন পরিচালনায় আগের চেয়ে অনেক বেশি সচেতন জঙ্গিরা। তবে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের দাবি, জঙ্গি অর্থায়নে জড়িত কয়েক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নজরদারিতে রাখা হয়েছে।

যে দুটি অ্যাপসের মাধ্যমে লেনদেন হয় সেখানে মোবাইল ব্যাংকিং ও কয়েকটি ব্যাংকের নাম দেয়া আছে। যেগুলোর মাধ্যমে অর্থ সংগ্রহ করা হয় বলে জানা গেছে। এই দুটি অ্যাপসের মাধ্যমে সবচেয়ে বেশি পরিমাণ অর্থ লেনদেন হয় বলে জানিয়েছেন জঙ্গি অর্থায়ন নিয়ে দীর্ঘ গবেষণার সঙ্গে জড়িতরা। এখান থেকে চাইলেই অর্থ নেয়া যাবে না। এর জন্য থাকে একটি নির্দিষ্ট পাসওয়ার্ড। যাকে বা যাদের পাঠানো হবে আর যে বা যারা পাঠাবেন শুধু তারাই এই পাসওয়ার্ড সম্পর্কে জানতে পারবে।

গবেষক তানভীর জোহা বলেন, টেলিগ্রাম, সিগনাল ও ওয়াটসঅ্যাপের বিভিন্ন ছোট ছোট গ্রুপে তারা কাজটি করছে। তারা বিশেষ দু’টি অ্যাপলিকেশনের মাধ্যমে বাংলাদেশের কিছু ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে টাকা সংগ্রহ করছে বলে আমরা জানতে পেরেছি, যেটি অত্যন্ত ভয়ংকর ও চিন্তার বিষয়।

এ অ্যাপসগুলো দিয়ে মূলত বিদেশ থেকে অর্থ গ্রহণ করা হয়। অর্থ পাঠানোর কোন প্রমাণ মেলেনি। অন্যদিকে, বিশেষ বিশেষ বা একটি নির্দিষ্ট সময় ছাড়া এই অ্যাপস নিষ্ক্রিয় থাকে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে জঙ্গি অর্থায়ন নিয়ে ব্যাপকভাবে কাজ চলছে বলে জানান আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা। এরইমধ্যে অর্থদাতা কয়েকজনের বিষয়ে খোঁজখবর চলছে বলেও জানান তারা।

আইটি বিশেষজ্ঞরা জানান, জঙ্গিদের তৈরি আরও কয়েকটি অ্যাপস ও সাইটে আর্থিক লেনদেনের প্রমাণ মিলেছে। তাই ভার্চুয়াল মাধ্যমে তাদের ওপর যে নজরদারির দাবি করছে আইনশৃঙ্খলা বাহিনী তা যথেষ্ট নয় বলেও মনে করেন তারা।
ভিডিও প্রতিবেদনটি দেখতে এখানে ক্লিক করুন

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply