একটি প্রদেশের নিয়ন্ত্রণ এখনও নিতে পারেনি তালেবান

|

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের কেবল একটি প্রদেশে এখনও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারেনি তালেবান। সেখান থেকেই প্রতিরোধের ডাক দিয়েছেন আশরাফ ঘানি সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। ঐতিহাসিক পানশিরে তার সাথে যোগ দিয়েছেন তালেবান বিরোধী প্রভাবশালী নেতা আহমেদ শাহ মাসুদের ছেলে। জানিয়েছেন পশ্চিমা সাহায্যের আবেদন।

আফগানিস্তানে যখন নতুন সরকার গঠনে তোড়জোড় তালেবানের, তখন পানশির উপত্যকা থেকে তাদের বিরুদ্ধে প্রতিরোধের ঘোষণা সাবেক প্রেসিডেন্ট আশরাফ ঘানির ডেপুটি আমরুল্লাহ সালেহ’র। নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্টও দাবি করেছেন তিনি।

বিভিন্ন গণমাধ্যম বলছে, পানশিরে বসে তালেবান বিরোধী নর্দার্ন অ্যালায়েন্সের প্রভাবশালী নেতা আহমেদ শাহ মাসুদের ছেলে আহমেদ মাসুদের সাথে হাত মিলিয়েছেন সালেহ। প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ খান মোহাম্মাদিসহ বেশ কয়েকজন নেতাও আছেন সেই জোটে। সমর্থন আছে কিছু কূটনীতিকেরও।

তাজিকিস্তানে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত লে. জেনারেল মোহাম্মাদ জহির আকবর বলেন, একমাত্র পানশির থেকে যে প্রতিরোধ গড়ে তোলা হচ্ছে, তা আফগানদের জন্য অবশ্যই মঙ্গলজনক। যেভাবে দেশের মানুষ পালাতে চাইছে, তাতেই স্পষ্ট জনগণ তালেবান নিয়ে কতোটা আতঙ্কে।

তিনি বলেন, তালেবান ছাড়াও অনেকেই এখানকার মানুষকে দাস বানাতে চেয়েছে; কিন্তু বারবারই শক্ত প্রতিরোধ করেছে পানশিরের জনগণ। এখানকার ইতিহাস একটি উপন্যাস হওয়ার যোগ্য।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply