চীনের মতো ভালো বন্ধু পেয়ে আমরা অত্যন্ত ভাগ্যবান: পররাষ্ট্রমন্ত্রী

|

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ফাইল ছবি।

আমরা অত্যন্ত ভাগ্যবান যে, চীনের মতো ভালো বন্ধু পেয়েছি, শুরু থেকেই তারা আমাদের অনেক সহযোগিতা করে আসছে। সম্প্রতি চীনের রাষ্ট্রীয় বার্তাসংস্থা শিনহুয়াকে দেওয়া একটি সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন একথা বলেছেন। তিনি বলেন, মহামারির মধ্যে চীনের সাথে বাংলাদেশের সম্পর্ক আরও গভীর হয়েছে।

সাক্ষাৎকারে করোনাভাইরাস মোকাবেলায় চীন শুরু থেকেই বাংলাদেশকে সহযোগিতা করায় আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি। চীন-বাংলাদেশ যৌথ টিকা উৎপাদনের চুক্তি অনুষ্ঠানের প্রাক্কালে পররাষ্ট্রমন্ত্রী বলেছন, করোনার প্রথম দিনগুলোতে চীন যখন কঠিন সময় পার করছিল, তখন বাংলাদেশ তাদের চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে বলেও জানান তিনি। পরে বাংলাদেশের কঠিন সময়েও চীনা সরকার ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো অনেক সাহায্য করেছে।

পররাষ্ট্রমন্ত্রী সাক্ষাৎকারে বলেন, কোনো বৈষম্য না করে সব দেশে টিকা বিতরণ করা উচিত। সবাই যদি করোনামুক্ত না হয়, তাহলে কেউই করোনা থেকে মুক্তি পাবে না।

করোনার উৎস নিয়ে ড. মোমেন বলেন, উৎস খুঁজে বের কারর ব্যাপারটি বিজ্ঞানীদের ওপরই ছেড়ে দেওয়া উচিত। রাজনৈতিক উদ্দেশ্যে তদন্ত হলে তা বিপর্যয় ডেকে আনবে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ইরাক যুদ্ধের আগে অভিযোগ করেছিল, ইরাকের কাছে ভয়ানক গণবিধ্বংসী অস্ত্র রয়েছে। অনেকেই তা বিশ্বাস করলেও ইরাক দখলের পর দীর্ঘদিন খুঁজেও যুক্তরাষ্ট্র তা বের করতে পারেনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply