নায়করাজের চলে যাওয়ার চার বছর

|

নায়ক রাজ রাজ্জাকের ৪র্থ মৃত্যুবার্ষিকী আজ

ফাইল ছবি।

দেশীয় চলচ্চিত্রের অন্যতম জনপ্রিয় অভিনেতা নায়করাজ রাজ্জাকের চলে যাওয়ার চার বছর পূর্ণ হলো আজ। ২০১৭ সালের আজকের এই দিনে হৃদরোগে আক্রান্ত হয়ে পৃথিবী ছেড়ে বিদায় নেন এই কিংবদন্তী।

ষাটের দশকে বাংলা চলচ্চিত্রে এসে যিনি চলচ্চিত্রের প্রধানতম নায়কের সুনাম অর্জন করেছেন তিনি হচ্ছেন নায়করাজ রাজ্জাক। আসল নাম আব্দুর রাজ্জাক পরে তাকে উপাধি দেওয়া হয় নায়করাজ নামে। প্রায় চার শতাধিক সিনেমাতে অভিনয় করা নায়করাজ রাজ্জাককে ছাড়িয়ে যেতে পারেননি বাংলাদেশের কোন অভিনেতাই।

রাজ্জাক ঢাকায় তার অভিনয় জীবনের সূচনা করেন ৬০-এর দশকে। সালাউদ্দিন পরিচালিত হাসির সিনেমা ‘তেরো নম্বর ফেকু ওস্তাগার লেন’-এ একটি পার্শ্বচরিত্রে অভিনয়ের মাধ্যমে তার ঢাকাই চলচ্চিত্রে অভিনয়ের শুরু। এরপর নায়ক হিসেবে চলচ্চিত্রে নায়করাজের যাত্রা শুরু হয় জহির রায়হানের ‘বেহুলা’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে।

প্রথম সিনেমার পর আর পেছনে তাকাতে হয়নি রাজ্জাককে। একে একে নায়ক হয়েছেন চারশরও বেশি চলচ্চিত্রে। রাজ্জাক অভিনীত দর্শকনন্দিত সিনেমাগুলোর মধ্যে আছে ‘নীল আকাশের নিচে, ময়নামতি, মধুমিলন, পিচঢালা পথ, যে আগুনে পুড়ি, জীবন থেকে নেয়া, কী যে করি, অবুঝ মন, রংবাজসহ আরও অনেক সিনেমা।

বাংলাদেশের চলচ্চিত্র শিল্পের কয়েক দশকের প্রধান অভিনেতা হিসেবে নায়করাজ রাজ্জাক মোট পাঁচবার শ্রেষ্ঠ অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। সংস্কৃতিতে বিশেষ ভূমিকা রাখার জন্য বাংলাদেশ সরকার ২০১৫ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করেন এই গুণী অভিনেতাকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply