সিরাজগঞ্জের হাটিকুমরুলে হচ্ছে ৪ লেনের ইন্টারসেকশন

|

ভাঙ্গা গোলচত্বর এক্সপ্রেসওয়ে। সংগৃহীত ছবি।

ফরিদপুরের ভাঙ্গার মতই সিরাজগঞ্জের হাটিকুমরুলে হবে ইন্টারসেকশন। এর মাধ্যমে ঢাকার সাথে উত্তরাঞ্চলের ২২টি জেলার সড়ক যোগাযোগ সহজ হবে। পাশাপাশি এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত ১৩.৬ কিলোমিটার সড়ক হবে ৪ লেনের। এ বিষয়ে সড়ক ভবনে আজ দুইটি চুক্তিস্বাক্ষর হয়েছে।

হাটিকুমরুলের ৪ লেনের ইন্টারসেকশনটির সাথে যুক্ত হবে ৩ লেনের ঢাকা-রংপুর-ঢাকা, ঢাকা-রাজশাহী-ঢাকা এবং ২ লেনের পাবনা-রাজশাহী ও পাবনা-রংপুর মহাসড়ক। হাটিকুমরুল ইন্টারসেকশনের জন্য ব্যয় ধরা হয়েছে ৭৪৩ কোটি ২৮ লাখ টাকা। এই প্রকল্পের কাজ করছে আব্দুল মোনেম গ্রুপ।

একই সাথে এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত মোট ১৩.৬ কিলোমিটার ২ লেনের মহাসড়কে ৪ লেনে উন্নীত করার প্রকল্পও হাতে নিয়েছে সরকার। ৪ লেন মহাসড়কের সাথে থাকছে এলেঙ্গায় ৪ লেনের ফ্লাইওভার, ৮টি গার্ডার ব্রিজ, ২টি আন্ডারপাস, ১০টি কালভার্ট ও ১টি ফুটওভার ব্রিজ। ডব্লিউপি ৫ শিরোনামের এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৬০১ কোটি ১১ লাখ টাকা।

চায়না রেলওয়ে কনস্ট্রাকশন ব্রিজ ইঞ্জিনিয়ারিং ব্যুরো গ্রুপ কোম্পানি লিমিটেড এই প্রকল্পের কাজ করতে চুক্তিবদ্ধ হয়েছে। সর্বসাকুল্যে দুই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৬৬২ কোটি টাকা। সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী আব্দুর সবুর এই দুই চুক্তিপত্রে সাক্ষর করেন।

এসএএসইসি সংযোগ সড়ক প্রকল্পের চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। গাজীপুর-এলেঙ্গা এবং খুলনার মহাসড়কে মানুষের ভোগান্তি নিয়ে বিরক্তি প্রকাশ করে মন্ত্রী বলেন, এতো টাকা খরচ করেও সরকারের দুর্নাম হচ্ছে।

২০২৪ সালের ডিসেম্বরে এই দুই প্রকল্পের কাজ শেষ হবার কথা রয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply