বারাদারের সাথে সিআইএ প্রধানের গোপন বৈঠক!

|

আফগানিস্তানের রাজধানী শহর কাবুলে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স অ্যাজেন্সি (সিআইএ) ও তালেবান নেতাদের মাঝে গোপন বৈঠক হয়েছে বলে দাবি করেছে আমেরিকার সংবাদপত্র ‘ওয়াশিংটন পোস্ট’।

মঙ্গলবার (২৪ আগস্ট) তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল ঘানি বারাদারের সাথে সিআইএ প্রধান উইলিয়াম বার্নসের এই বৈঠক হয়। বিষয়টি প্রকাশ্যে আসতেই ইতিমধ্যেই বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয়েছে।

যদিও আজ এক সংবাদ সম্মেলনে মোল্লা বারাদারকে বৈঠক সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি বিষয়টি অস্বীকার করেননি এবং স্বীকারও করেননি। তিনি জানান, আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর থেকেই প্রতিদিন বিভিন্ন দেশের নেতাদের সাথে বৈঠক হচ্ছে। এখন আমি কীভাবে জানবো কে সিআইএ?

তবে ওয়াশিংটন পোস্টের এই দাবি খারিজ করে দিয়েছে আমেরিকার গুপ্তচর সংস্থাটি। সিআইএ মুখপাত্র জানায়, সিআইএ প্রধান কোথায় যাচ্ছেন, না-যাচ্ছেন, তা প্রকাশ্যে জানানোর সুযোগ নেই।

এদিকে ৩১ আগস্টের মধ্যে আমেরিকার সকল সেনা আফগানিস্তান ছাড়বে বলেই তালেবানের সঙ্গে সমঝোতা হয়েছিল হোয়াইট হাউসের। ইতোমধ্যেই প্রায় ১৭ হাজার নাগরিককে বাইডেন প্রশাসন দেশে ফিরিয়ে নিয়ে গেলেও এখনও প্রচুর মানুষ আটকে রয়েছেন কাবুলে।

এ বিষয়ে তালেবানের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেয়া হয়েছে, নাগরিকদের দেশে ফেরানোর কাজ নির্ধারিত সময়ের মধ্যেই শেষ করতে হবে। সময়সীমা বাড়ানো হবে না। সমঝোতার অন্যথা হলে পরিণাম খারাপ হবে বলেই ব্রিটেনের এক সংবাদ মাধ্যমে হুমকি দিয়েছেন তালিবান মুখপাত্র। তার পরই মঙ্গলবারই আমেরিকার প্রেসিডেন্ট জানিয়েছেন, আগামী ২৪ ঘণ্টায় মধ্যেই এই বিষয়ে বার্তা দেবেন তিনি। তার মাঝেই সামনে এসেছে এই গোপন বৈঠকের খবর।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply