‘৩১ আগস্টের পরও মার্কিনী-আফগানদের দেশত্যাগের সুযোগ দিবে তালেবান’

|

'৩১ আগস্টের পরও মার্কিনী-আফগানদের দেশত্যাগের সুযোগ দিবে তালেবান'

ছবি: সংগৃহীত

৩১ আগস্টের পরও মার্কিনী এবং আফগানদের নিরাপদে দেশত্যাগের সুযোগ দিবে তালেবান। বুধবার সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

গণমাধ্যমকে তিনি জানান, ১২ দিনের উদ্ধার অভিযানে আফগানিস্তান থেকে সরিয়ে নেয়া হয়েছে ৮৩ হাজারের বেশি মানুষকে। যাদের মাঝে, সাড়ে ৪ হাজার মার্কিন নাগরিক ও তাদের পরিবারের সদস্য। বাদবাকিদের শিগগিরই উদ্ধারের নিশ্চয়তা দিলো পেন্টাগন।

এসময় ডেডলাইন ইস্যুতে প্রশ্ন করা হলে পররাষ্ট্রমন্ত্রী জানান, যতোক্ষণ পর্যন্ত মার্কিনী এবং দেশত্যাগে ইচ্ছুক আফগানদের সরানো শেষ না হবে; ততোদিন পর্যন্ত কোন সময়সীমা মানা হবে না। তালেবানও ‘সেফ প্যাসেজ’ তৈরি করে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে এমনটা জানান তিনি। ১৫ আগস্ট কাবুলে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে তালেবান। এরপরই দেশ ছাড়ার হিড়িক পড়ে আফগান নাগরিকদের।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, আফগানিস্তানে অন্তত দেড় হাজার মার্কিনী এখনো আটকা। তাদের উদ্ধারে সবরকম চেষ্টা চলছে। একটি বিষয় স্পষ্ট করতে চাই যতোদিন মার্কিন নাগরিক এবং দোভাষীদের উদ্ধার না করা যাবে, ততোদিন কোন ডেডলাইন মানবো না। ৩১ আগস্টের পরও চলবে উদ্ধার তৎপরতা। তালেবানও সর্বসম্মুখে প্রতিশ্রুতি দিয়েছে- মার্কিনী, দেশত্যাগে ইচ্ছুক আফগান এবং অন্যান্য দেশের নাগরিকদের নিরাপদে বের হওয়ার সুযোগ দিবে।

এনএনআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply