উয়েফার বর্ষসেরা খেলোয়াড় জর্জিনিয়ো, কোচ টুখেল

|

চেলসির ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনিয়ো ও কোচ টুখেল।

দুর্দান্ত এক মৌসুম পার করার পর উয়েফার বর্ষসেরা ফুটবলারের খেতাব জিতে নিয়েছেন চেলসির ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনিয়ো। ২৯ বছর বয়সী এই মিডফিল্ডার পেছনে ফেলেছেন প্রতিযোগিতায় থাকা ক্লাব সতীর্থ ফ্রান্সের মিডফিল্ডার এনগোল কন্তে ও ম্যানচেস্টার সিটি ও বেলজিয়ামের ফরোয়ার্ড কেভিন ডি ব্রুইনাকে। বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে সবসময় আক্রমণভাগের খেলোয়াড়দের আধিপত্য থাকলেও এবার সংক্ষিপ্ত তালিকার তিনজনই ছিলেন মিডফিল্ডার।

প্রথমবার মতো সংক্ষিপ্ত তালিকাতে এসেই ইউরোপ সেরার মুকুট ছিনিয়ে নিলেন জর্জিনিয়ো। টমাস টুখেলের কোচিংয়ে নতুন ছন্দ খুঁজে পাওয়া চেলসি শীর্ষ চারে থেকে প্রিমিয়ার লিগ শেষ করে। ম্যান সিটিকে হারিয়ে জিতে নেয় ইউরোপ সেরার ট্রফি। ভুগতে থাকা চেলসির ঘুরে দাঁড়ানোয় দারুণ ভূমিকা রেখেছেন জর্জিনিয়ো। আর তাকে দারুণভাবে অনুপ্রাণিত করা কোচ টুখেলও পরেছেন শ্রেষ্ঠত্বের মুকুট।

এসময়ে, জাতীয় দলের হয়েও সাফল্য পেয়েছেন জর্জিনিয়ো। জুন-জুলাইয়ে শেষ হওয়া ‘২০২০ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে’ তার জাতীয় দল অপরাজিত চ্যাম্পিয়ন হয়। বলাই বাহুল্য, মাঝমাঠে কোচ মানচিনির তুরুপের তাস ছিলেন জর্জিনিয়ো। ক্লাবে ফিরে আবারও পান শিরোপার স্বাদ। এ মাসের শুরুতেই চেলসি জিতে নেয় উয়েফা সুপার কাপ।

চেলসির সাফল্যের আরেক কারিগর এনগোল কন্তে জিতেছেন বর্ষসেরা মিডফিল্ডারের খেতাব। বর্ষসেরা ডিফেন্ডার হয়েছেন ম্যানচেস্টার সিটির রুবেন দিয়াজ। বর্ষসেরা ফরোয়ার্ড হয়েছেন বরুশিয়া ডর্টমুন্ডের আর্লিং হলান্ড। আর উয়েফা বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন চেলসির এডুয়ার্ডো মেন্ডি।

ছন্নছাড়া চেলসির দায়িত্বে দায়িত্ব নিয়েই দলটিকে ইউরোপ সেরা করার স্বীকৃতি পেয়েছেন কোচ টমাস টুখেল। ইউরোপের বর্ষসেরা কোচের খেতাব জিতে নিয়েছেন তিনি। তার প্রধান দুই প্রতিদ্বন্দ্বীও ছিলেন শক্তিশালী দু’জন। ম্যানচেস্টার সিটিকে লিগ জেতানো পেপ গার্দিওলা ও  ইতালির ইউরো জয়ের নেপথ্যের নায়ক রবের্তো মানচিনি।

চ্যাম্পিয়ন্স লিগের বর্ষসেরা (পুরুষ)

ফুটবলার: জর্জিনিয়ো (চেলসি)

গোলরক্ষক: এডুয়ার্ডো মেন্ডি (চেলসি)

ডিফেন্ডার: রুবেন দিয়াজ (ম্যানচেস্টার সিটি)

মিডফিল্ডার: এনগোল কন্তে (চেলসি)

ফরোয়ার্ড: আর্লিং হলান্ড (বরুশিয়া ডর্টমুন্ড)

বর্ষসেরা কোচ (পুরুষ)

টমাস টুখেল (চেলসি)


চ্যাম্পিয়ন্স লিগের বর্ষসেরা (নারী)

ফুটবলার: আলেক্সিয়া পুতেয়াস (বার্সেলোনা)

গোলরক্ষক: সান্দ্রা পানোস (বার্সেলোনা)

ডিফেন্ডার: ইরেনে পারেদেস (পিএসজি)

মিডফিল্ডার: আলেক্সিয়া পুতেয়াস (বার্সেলোনা)

ফরোয়ার্ড: জেনি এরমোসো

বর্ষসেরা কোচ (নারী)

লুইস কর্তেস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply