ভারতকে ইনিংস ও ৭৬ রানে হারিয়ে সিরিজে সমতায় ইংল্যান্ড

|

হেডিংলি টেস্টে জয়ের স্মারক হিসেবে স্ট্যাম্প নিয়ে মাঠ ছাড়ছেন অলি রবিনসন। ছবি: সংগৃহীত

হেডিংলিতে অনুষ্ঠিত তৃতীয় টেস্টে ভারতকে ইনিংস ও ৭৬ রানের বিশাল ব্যবধানে হারিয়ে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে ১-১ এ সমতা এনেছে জো রুটের ইংল্যান্ড।

হেডিংলিতে টেস্টের তৃতীয় দিনেই কেবল যা একটু প্রতিরোধ দেখাতে পেরেছিল ভারত। রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা ও ভিরাট কোহলির ব্যাটে দেখা গিয়েছিল ধ্বংসস্তূপ থেকে উঠে দাঁড়িয়ে পাল্টা লড়াইয়ের আভাস। কিন্তু চতুর্থ দিনে মাত্র পৌনে দুই ঘণ্টার মধ্যে ৮ উইকেট হারিয়ে আবারও ধ্বংসস্তূপ ভারতের দ্বিতীয় ইনিংস। ৫ উইকেট নিয়ে অলি রবিনসন নেতৃত্ব দিয়েছেন এই ধ্বংসযজ্ঞের।

আগের দিনের ২ উইকেটে ২১৫ রান নিয়ে ব্যাটিং শুরু করেছিল সফরকারীরা। ইনিংস ব্যবধান এড়াতে তখনো তাদের দরকার ছিল ১৩৯ রান। চেতেশ্বর পুজারা ও ভারত অধিনায়ক ভিরাট কোহলির সামনে এসেছিল ২০০১ সালে ইডেন গার্ডেনে রচিত ভিভিএস লক্ষ্মণ ও রাহুল দ্রাবিড়ের রূপকথাকে হেডিংলিতে ফিরিয়ে আনার সুযোগ। কিন্তু ৯১ রানে দিনের খেলা শুরু করা পুজারা আজ কোনো রান যোগ না করেই ফিরে গেলে স্পষ্ট হয়, অফ ফর্মে থাকা পুজারা কেবল গতকাল কাটিয়েছিলেন একটি ভালো দিন।

তবে পরাজয়ের দিনেও দুটি ব্যাপারে সন্তুষ্ট হতে পারেন ভিরাট কোহলি। চলমান সিরিজের তৃতীয় টেস্টে এসে অবশেষে তিনি পেলেন তার প্রথম হাফ সেঞ্চুরি। ৫৫ রান করে আবারও অফ স্ট্যাম্প করিডোরে আসা বলে স্লিপে ক্যাচ দিয়েই ফিরেছেন তিনি। তবে জেমস অ্যান্ডারসনের বলে যে আউট হতে হয়নি, এটা ভেবেও সান্ত্বনা পেতে পারেন কোহলি। তাছাড়া দু’বার ব্যাটিং বিপর্যয়ের টেস্টে তো ইতিবাচক কোনোকিছুই থাকার কথা নয় তার জন্য।

কোহলির পর ক্রিজে আসা-যাওয়া করেই কাটিয়েছেন অজিঙ্কা রাহানে ও রিশাভ পান্ত। অলি রবিনসনের দুর্দান্ত বোলিংয়ের মুখে রবীন্দ্র জাদেজার ২৫ বলে ৩০ রান ছাড়া বলার মতো লড়াই করতে পারেননি কেউই। চতুর্থ দিনে পৌনে দুই ঘণ্টার মধ্যেই মাত্র ৬৩ রানে শেষ ৮ উইকেট হারিয়ে ২৭৮ রানে অলআউট হয় ভারত। আর ইনিংস ও ৭৬ রানের বিশাল জয়ে সিরিজে দারুণভাবে ফিরে এলো ইংল্যান্ড। দুই ইনিংসে ৭ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন ইংলিশ পেসার অলি রবিনসন।

আগামী বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) ওভালে শুরু হবে সিরিজের চতুর্থ টেস্ট।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply