আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের সেরা সিদ্ধান্ত: বাইডেন

|

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের সেরা সিদ্ধান্ত। দীর্ঘ ২০ বছরের যুদ্ধের সমাপ্তি টানার পর জাতির উদ্দেশে দেয়া ভাষণে এ কথা বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন বাহিনী প্রত্যাহারের কারণে নানা সমালোচনা সহ্য করতে হচ্ছে বাইডেনকে। মঙ্গলবার সেটারই ব্যাখ্যা দেন তিনি। বলেন, চিরকাল যুদ্ধ চালিয়ে যাওয়ার পক্ষে নন তিনি। আফগান যুদ্ধের পরিধি আর বাড়াতে চায় না তার সরকার।

গত কয়েকদিনে কাবুল বিমানবন্দরের উদ্ধার কার্যক্রমকে ‘অসাধারণ সাফল্য’ আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। দেশটি থেকে ১ লাখ ২০ হাজার মানুষকে সরিয়েছে যুক্তরাষ্ট্র।

বাইডেন বলেন, সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের সব দায়-দায়িত্ব নিচ্ছি। অনেকেই বলছেন, তাড়াহুড়োর কারণেই কী এতোটা অরাজকতা? তাদের বলবো, জুন-জুলাই’র দিকে লাখো মানুষকে সরানো হলেও একই চিত্র দেখতে হতো। এটাই সর্বোত্তম সময় ফিরে আসার। আর তৃতীয় দশকে যুদ্ধ গড়ানোর কোনো যৌক্তিকতা নেই। তাতে যুক্তরাষ্ট্রের ওপরই বাড়তো হামলার ঝুঁকি। একজন প্রেসিডেন্টের মৌলিক দায়িত্ব যুক্তরাষ্ট্র এবং মার্কিনিদের রক্ষা।

এর আগে, মার্কিন বাহিনীর প্রস্থানকে ঐতিহাসিক মুহূর্ত আখ্যা দেয় তালেবান। দলটি বলছে, এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের দখলদারিত্বের অবসান ঘটলো। এতদিনে আফগানিস্তান পূর্ণ স্বাধীনতা লাভ করেছে বলেও দাবি তালেবানের।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply