ডোপ টেস্ট হবে ঢাবির শিক্ষক-শিক্ষার্থীদের

|

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের ডোপ টেস্টের আওতায় আনার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট। এর জন্য একটি নীতিমালা তৈরির উদ্যোগও নেয়া হয়েছে।

মঙ্গলবার (৩১ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের এক নিয়মিত সভা থেকে ডোপ টেস্টের নীতিমালা তৈরির জন্য ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ (সিন্ডিকেট সদস্য) টিটো মিঞাকে আহ্বায়ক করে একটি কমিটি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত এই সিন্ডিকেট সভায় উপাচার্য মো. আখতারুজ্জামান সভাপতিত্ব করেন।

একাধিক সিন্ডিকেট সদস্য বলেন, মাদকাসক্তদের চিহ্নিত করতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট শিক্ষক-শিক্ষার্থীদের ডোপ টেস্টের আওতায় আনার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই কাজ কী প্রক্রিয়ায় করা হবে, এর জন্য কী ধরনের সুযোগ-সুবিধা থাকা দরকার, কাজটি সরকারের পক্ষ থেকে করা হবে, নাকি বিশ্ববিদ্যালয় করবে, অর্থাৎ কীভাবে এটি বাস্তবায়ন করা হবে, তা নিয়ে নীতিমালা তৈরির জন্য ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করে দিয়েছে সিন্ডিকেট।

ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ টিটো মিঞা বলেন, এ ব্যবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ ও প্রতিবছর নতুন শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ডোপ টেস্ট করা হবে। এছাড়া পর্যায়ক্রমে প্রতিটি বর্ষের শিক্ষার্থীদের একবার ডোপ টেস্ট করানো যেতে পারে। তবে এ সিদ্ধান্ত নিতে হবে সক্ষমতা অনুযায়ী। ডোপ টেস্ট করার জন্য এখন বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা নেই। এর জন্য যন্ত্রপাতি ও লোকবল প্রয়োজন হবে। ডোপ টেস্ট কি বিশ্ববিদ্যালয়ে করা হবে, নাকি অন্য কোনো প্রতিষ্ঠানে করা হবে, কীভাবে সিদ্ধান্তটি বাস্তবায়ন করা যায়, এসব বিষয় নিয়ে আমরা কাজ করছি।

সিন্ডিকেটের এ সভা থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (অ্যাকাডেমিক কাউন্সিল) সুপারিশ অনুযায়ী, ২৯ গবেষককে পিএইচডি ও ১৩ গবেষককে এমফিল ডিগ্রি দেওয়া হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply