বাংলাদেশ-ভারত ফ্লাইট চালু হবে ৪ সেপ্টেম্বর

|

আগামী ৪ সেপ্টেম্বর থেকে ভারতের সঙ্গে বিমান চলাচল শুরু হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো.মাহবুব আলী। দুই দেশের মধ্যে ‘এয়ার বাবল’ চুক্তির আওতায় বিমান চলাচল শুরু হবে বলে জানান তিনি।

এর আগে, এই চুক্তির আওতায় ভারতের সাথে বাংলাদেশের বিমান চলাচলের তারিখ পেছানো হয়েছে দুই দফা। জানা গেছে, করোনার স্বাস্থ্য সংক্রান্ত প্রটোকল নির্ধারণ করা নিয়ে কিছু জটিলতার কারণে তারিখ পেছানো হয়েছিল। এসব প্রটোকলের কিছু শর্ত নিয়ে দ্বিমত ছিল এয়ারলাইন্সগুলোর।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান জানান, স্বাস্থ্য সংক্রান্ত শর্তগুলো সার্কুলারের মাধ্যমে জানানো হবে। আশা করছি আজ (২ সেপ্টেম্বর) সার্কুলার প্রকাশ করা হবে।

এয়ার বাবল কী: এটি এমন একটি ব্যবস্থা যেটি কেবল দুটি দেশের মধ্যে পারস্পরিকভাবে কাজ করবে। এখানে তৃতীয় কোনও দেশের ভূমিকা থাকবে না। অর্থাৎ কোনও যাত্রী ঢাকায় বিমানে উঠে সরাসরি যেন একটা ‘বুদবুদের’ মধ্য দিয়ে ভারতের কোনও বিমানবন্দরে গিয়ে নামবেন। মাঝে তিনি অন্য কোথাও অন্য দেশের সংস্পর্শে আসবেন না। শুধু সংশ্লিষ্ট দুটো দেশের এয়ারলাইন্সগুলোই এই পদ্ধতিতে অপারেট করতে পারবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply