চূড়ায় এখন কেবলই রোনালদো

|

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের মালিক এখন ক্রিস্টিয়ানো রোনালদো। ছবি: সংগৃহীত

বিশ্বকাপ বাছাইপর্বে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচের শেষ মুহূর্তের রোমাঞ্চে অনন্য এক কীর্তি গড়লেন ক্রিস্টিয়ানো রোনালদো। জোড়া গোল করে ছাড়িয়ে গেলেন ১০৯ গোল করা ইরানের আলী দাইয়িকে। ১১১ গোল করে আন্তর্জাতিক ফুটবলের গোল সংখ্যায় সবাইকে ছাড়িয়ে চূড়ায় উঠে গেলেন সিআরসেভেন।

বর্তমানে খেলছেন এমন ফুটবলারদের মধ্যে কেউই নেই রোনালদোর ধারে-কাছে। রেকর্ডের রাতে আক্ষেপও পূরণ হয়েছে তার। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো তিনি পেয়েছেন গোলের দেখা। 

রেকর্ডটা নিজের করে নিতে পারতেন দু’মাস আগেই। কিন্তু ইউরো আসরের শেষ আট থেকে পর্তুগালের বিদায়ে সেটি সম্ভব হয়নি। এবার ঘরের মাঠকেই মঞ্চ বানালেন ক্রিস্টিয়ানো রোনালদো। পিছিয়ে থাকা অবস্থায় দুই হেডে করলেন দুই গোল। আর ছাড়িয়ে গেলেন ইরানের আলী দাইয়িকে। 

ক্যারিয়ারের এই ১১১ গোলের মধ্যে ৩৩টি গোল করেছেন তিনি বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে। আর ৩১ গোল এসেছে ইউরো বাছাইপর্বে। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে করেছেন ১৯ গোল। ১৪ গোল করেছেন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে। বিশ্বকাপে আছে রোনালদোর ৭ গোল। আর উয়েফা নেশন্স লিগে ৫টি ও কনফেডারেশন্স কাপে করেছেন ২ গোল। 

এই ১১১ গোলের অর্ধেক অর্থাৎ ৫৫টি করেছেন ম্যাচের শেষ ৩০ মিনিটে। যার ৩৩টি এসেছে শেষ ১৫ মিনিটে। ৬১ থেকে ৭৫ মিনিটে করেছেন ২২ গোল। আর ম্যাচের প্রথমার্ধে ৪৪ গোল করেছেন সিআরসেভেন।

জাতীয় দলের জার্সিতে করা গোলের ১৪টি এসেছে পেনাল্টি থেকে। ফ্রি-কিক থেকে করেছেন ৯ গোল। এছাড়া বক্সের মধ্যে থেকে করা ৯১ গোলের বিপরীতে বক্সের বাইরে থেকে করেছেন ২০টি গোল।

ক্রিস্টিয়ানো রোনালদোর সবচেয়ে প্রিয় প্রতিপক্ষ লিথুনিয়া ও সুইডেন। এই দুই দলের বিপক্ষে করেছেন ৭টি করে গোল। আর দ্বিতীয় সর্বোচ্চ ৬টি করে গোল করেছেন অ্যান্ডোরা ও লুক্সেমবার্গের বিপক্ষে। তবে আয়ারল্যান্ডের বিপক্ষে এতোদিন কোনো গোল ছিল না তার। এবার সেই আক্ষেপ মিটিয়েছেন জোড়া গোলে।

সবশেষ ইউরো কাপে রোনালদো গড়েছিলেন আরও একটি রেকর্ড। বিশ্বকাপ ও ইউরো- এই দুই আসর মিলিয়ে সর্বোচ্চ ২১ গোলের মালিক সিআরসেভেন।

ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে মাঠে নামার আগে এমন অর্জন নিঃসন্দেহে বাড়তি স্বস্তি দেবে রোনালদোকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply